shono
Advertisement

ক্রিকেটের ইতিহাসে নয়া রেকর্ড গিলের, বাবর আজমকে টপকে গেলেন ভারতীয় ওপেনার

শচীন তেণ্ডুলকরকে টপকে নতুন রেকর্ড গড়েছেন ঈশান কিষানও।
Posted: 11:07 AM Jul 31, 2023Updated: 11:07 AM Jul 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাবর আজমের (Babar Azam) সর্বকালীন রেকর্ড ভেঙে দিলেন শুভমান গিল (Shubhman Gill)। বিশ্বের সব ব্যাটারের চেয়ে এগিয়ে থাকার নজির গড়েছেন তরুণ ভারতীয় ওপেনার। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ৩৪ রান করেন গিল। এই ইনিংসের ভিত্তিতেই রেকর্ড গড়েছেন তিনি। যদিও ম্যাচে হতশ্রী ব্যাটিং করে হেরে যায় মেন ইন ব্লু। তবে এই ম্যাচে হাফসেঞ্চুরি হাঁকিয়ে শচীন তেণ্ডুলকরের রেকর্ড ভেঙেছেন ঈশান কিষান (Ishan Kishan)।

Advertisement

ওয়ানডে ক্রিকেটে প্রথম ২৬ ইনিংসে সবচেয়ে বেশি রান করার নজির ছিল পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের। ২৬টি ইনিংসে ব্যাট করে তাঁর সংগ্রহ ছিল ১৩২২ রান। শনিবারের ম্যাচে সেই রেকর্ড ভেঙে দেন গিল। ব্যক্তিগত ৪ রানের মাথায় বাবরের নজির ছুঁয়ে ফেলেন তিনি। তারপর আরও ৩০ রান করে টপকে যান পাক অধিনায়ককে। সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, ওয়ানডে ক্রিকেটের প্রথম ২৬ ইনিংসে শুভমান গিল ১৩৫২ রান করেছেন। ক্রিকেটের ইতিহাসে নতুন নজিরের মালিক হলেন তিনি।

[আরও পড়ুন: চলন্ত ট্রেনে শুটআউট! জয়পুর-মুম্বই এক্সপ্রেসে আরপিএফের গুলিতে নিহত ASI-সহ ৪]

শুভমানের পরেই ২৬ ইনিংসে সবচেয়ে বেশি রান করার তালিকায় রয়েছেন বাবর আজম। এছাড়াও ইংল্যান্ডের জোনাথন ট্রট, পাকিস্তানের ফখর জামান ও দক্ষিণ আফ্রিকার রাসি ভ্যান ডার ডাসেন। তবে এই তালিকার প্রথম তিনজন ছাড়া আর কেউই ১৩০০ রানের গণ্ডি পেরতে পারেননি।

একা শুভমান নন, শনিবারের ম্যাচে নজির গড়েছেন তাঁর ওপেনিং পার্টনার ঈশান কিষানও। ভারতীয় ওপেনারদের মধ্যে প্রথম পাঁচ ইনিংসে সবচেয়ে বেশি রান করেছেন তিনি। এতদিন এই নজির ছিল কিংবদন্তি শচীন তেণ্ডুলকরের দখলে। তবে হাফসেঞ্চুরি হাঁকিয়ে মাস্টার ব্লাস্টারকে টপকে গিয়েছেন ভারতীয় উইকেটকিপার-ব্যাটার। পরপর দুই ম্যাচে হাফসেঞ্চুরি হাঁকিয়ে মহেন্দ্র সিং ধোনির রেকর্ডও ছুঁয়ে ফেলেছেন তিনি।

[আরও পড়ুন: কলকাতায় পাক ও চিনা ‘বউ’দের উপর গোয়েন্দা নজর, কার্যকলাপ জানতে তৈরি হচ্ছে ডেটা বেসও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement