shono
Advertisement

কুস্তিগিরদের আন্দোলনের জের, পিছোল WFI-এর নির্বাচন, গঠিত নয়া অ্যাড হক কমিটি

এখন থেকে কুস্তি ফেডারেশনের যাবতীয় কাজকর্ম দেখবে অ্যাড হক কমিটি।
Posted: 05:41 PM Apr 24, 2023Updated: 03:53 PM Apr 30, 2023

রাজর্ষি গঙ্গোপাধ্যায়: আন্তর্জাতিক মঞ্চে পদকজয়ী কুস্তিগিরদের রাস্তায় বসে লাগাতার আন্দোলনের জের। ভারতীয় কুস্তি ফেডারশনের স্বচ্ছ নির্বাচনের জন্য গঠিত হল অ্যাড হক কমিটি। পাশাপাশি আগামী ৭ মে ফেডারেশনের যে নির্বাচন হওয়ার কথা, তাও বাতিল বলে ঘোষণা করল ক্রীড়ামন্ত্রক। 

Advertisement

সোমবার ক্রীড়ামন্ত্রকের তরফে চিঠি দিয়ে ভারতীয় অলিম্পিক সংস্থাকে (IOC) অ্যাড হক কমিটি গঠনের অনুরোধ জানানো হয়েছিল। এই কমিটি দায়িত্ব নেওয়ার ৪৫দিনের মধ্যে ফেডারেশনের নির্বাচন করার নির্দেশও দেওয়া হয়েছে। অর্থাৎ এখন থেকে কুস্তি ফেডারেশনের যাবতীয় কাজকর্ম দেখবে অ্যাড হক কমিটি।

[আরও পড়ুন: ‘ক্ষমতা থাকলে এসো, ইঞ্চিতে ইঞ্চিতে হিসেব দেখাব’, সৌমিত্র খাঁকে হুঁশিয়ারি দিয়ে বিতর্কে TMC নেতা]

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, কুস্তি ফেডারেশনের (Wrestling Federation of India) সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের যৌন হেনস্তা এবং ফেডারেশনের বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ ওঠার পরই একটি ওভারসাইট কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটি সমস্ত দিক খতিয়ে দেখার পর জানিয়েছে, ফেডারেশনের কাজ ও হিসেবে কোনও স্বচ্ছতা ছিল না। ফেডারেশনের সঙ্গে সরাসরি যোগাযোগের সুযোগ নেই ক্রীড়াবিদদের। আর এই পরিস্থিতির বদল ঘটিয়ে স্বচ্ছতা আনতে ফেডারেশনের কাজের দেখভালের জন্য অ্যাড হক কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়।

উল্লেখ্য, যৌন হেনস্তার অভিযোগে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন কুস্তিগিররা (Indian Wrestlers)। অবিলম্বে এফআইআর দায়ের করতে হবে কুস্তি ফেডারেশনের প্রধান ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে, এই দাবিতে শীর্ষ আদালতে পিটিশন দায়ের হয়। কমনওয়েলথ পদকজয়ী ভিনেশ ফোগাট-সহ সাত মহিলা কুস্তিগির আবেদন জানান শীর্ষ আদালতে (Supreme Court)।

[আরও পড়ুন: ঘর থেকে তুলে নিয়ে গিয়ে মরণ কামড়, পথ কুকুরের শিকার এবার ৪ মাসের শিশুকন্যা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement