shono
Advertisement

‘আসল নাম তো ভারতই’, দেশের নাম বিতর্কে মুখ খুললেন গাভাসকর

ক্রিকেটদলের জার্সিতে 'ভারত' লেখার পক্ষে সওয়াল করেছেন শেহওয়াগ।
Posted: 04:49 PM Sep 06, 2023Updated: 04:49 PM Sep 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্ডিয়া (India) না ভারত (Bharat)? দেশের নাম নিয়ে সাম্প্রতিককালে প্রবল বিতর্ক শুরু হয়েছে। ইতিমধ্যেই বীরেন্দ্র শেহওয়াগের (Virender Shehwag) মতো প্রাক্তন ক্রিকেটার দাবি করেছেন, দেশের ক্রিকেটারদের জার্সিতে ‘ইন্ডিয়া’র পরিবর্তে ‘ভারত’ লেখা হোক। এবার এই বিতর্কে মুখ খুললেন সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। দেশের নামবদল নিয়ে কিংবদন্তি ক্রিকেটারের দাবি, দেশের আসল নাম ভারতই ছিল। এখন সরকারিভাবে পুরনো নাম ফিরিয়ে আনাই যায়।

Advertisement

জি২০ সম্মেলনে রাষ্ট্রপতির আমন্ত্রণপত্র ঘিরেই শুরু হয়েছে দেশের নাম বদলের জল্পনা। সমাজমাধ্যম থেকে শুরু করে কূটনৈতিক মহল- সর্বত্রই প্রশ্ন ঘোরাফেরা করতে থাকে একটাই প্রশ্ন। খুব তাড়াতাড়িই দেশের নাম পালটে ফেলা হবে বলেই খবর ছড়িয়ে পড়ে। গোটা ঘটনায় শুরু হয় রাজনৈতিক চাপানউতোরও। এহেন পরিস্থিতিতেই বিসিসিআইয়ের কাছে বিশেষ আবেদন করেন শেহওয়াগ। বীরুর দাবি, আসন্ন বিশ্বকাপ থেকে রোহিতদের জার্সিতে ইন্ডিয়া না লিখে ভারত লেখা হোক। 

[আরও পড়ুন: চলে গেলেন ইস্টবেঙ্গলের স্বর্ণযুগের ফুটবল সচিব অজয় শ্রীমানি, ময়দানে শোকের ছায়া]

শেহওয়াগ বলেন, ‘আমি সবসময় একটাই কথা মনে করি যে ভারতীয় ক্রিকেট দলের নাম এমন হওয়া উচিত যা আমাদের হৃদয়কে গর্বিত করে। আমরা ভারতীয় এবং ইন্ডিয়া নামটা ইংরেজরা দিয়েছিল। সেকারণে এই টিম ইন্ডিয়া নামটা এখনই বদলে ফেলা উচিত।’ এই টুইটে শেহওয়াগ জয় শাহকে ট্যাগ করে দাবি করেছেন, আসন্ন একদিনের ক্রিকেট বিশ্বকাপে রোহিত ব্রিগেডের বুকের উপর ‘ভারত’ নামটা যেন লেখা থাকে।

এহেন পরিস্থিতিতে মুখ খুললেন গাভাসকর। একটি সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি বলেন, “দেশের নাম তো আসলে ভারতই ছিল। শুনতেও ভাল লাগে। তবে এবার সরকারিভাবে দেশের নাম নিয়ে ভাবতে হবে। বিসিসিআইয়ের তরফ থেকে জানাতে হবে ক্রিকেট দলের নাম ‘ভারত ক্রিকেট দল’। বর্মা যেমন মায়ানমার হয়েছে। তাই দেশের পুরনো নাম ফিরে আসতেই পারে।”

[আরও পড়ুন: রাহুল নয়, বিশ্বকাপে খেলানো হোক ঈশান কিষানকে, মত গম্ভীরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement