shono
Advertisement

World Athletics Championships 2023: হাঙ্গেরির বুদাপেস্টে ‘জয় ভারত’! এশিয়ান রেকর্ড গড়ে ৪x৪০০ রিলের ফাইনালে টিম ইন্ডিয়া

পদক জয়ের স্বপ্নে বিভোর ভারত।
Posted: 11:48 AM Aug 27, 2023Updated: 11:48 AM Aug 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাঙ্গেরির বুদাপেস্টে ফের দাপট দেখাচ্ছে ভারত (India)। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ (World Athletics Championships 2023) প্রতিযোগিতায় ভারতের জয়জয়কার। ৪x৪০০ মিটার রিলে দৌড়ে এশিয়ান রেকর্ড (Asian Record) গড়লেন ভারতের চার অ্যাথলিট। মহম্মদ আনাস ইয়াহিয়া (Muhammed Anas Yahiya), আমোজ জ্যাকব (Amoj Jacob), মহম্মদ আজমল ভৈরাথোড়ি (Muhammed Ajmal Variyathodi) ও রাজেশ রমেশের (Rajesh Ramesh) বিদ্যুৎ দৌড়ের সামনে পাল্লা দিতে পারলেন না ব্রিটেন, জামাইকার মতো দেশের অ্যাথলিটরা। আর সেই সেবাদে চলতি বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের (World Athletics Championships) মেগা ফাইনালের টিকিট পেল ভারত। এখন পদক জয়ের অপেক্ষা।

Advertisement

আমেরিকার পরই দ্বিতীয় স্থানে থেকে ফাইনালে উঠেছে ভারত। টিমের চার সদস্য হলেন মহম্মদ আনাস ইয়াহিয়া, আমোজ জ্যাকব, মহম্মদ আজমল ভৈরাথোড়ি এবং রাজেশ রমেশ। ৪*৪০০ রিলের হিটে ২ মিনিট ৫৯.০৫ সেকেন্ডে শেষ করে দ্বিতীয় স্থানে শেষ করেছেন আনাস, আজমলরা।

[আরও পড়ুন: জাতীয় শিবিরে ১৩ ফুটবলার, আপাতত কলকাতা লিগে খেলতে নারাজ মোহনবাগান]

ফাইনালে ওঠার পাশাপাশি রিলে রেসের হিটে ভেঙে গিয়েছে এশিয়ান রেকর্ড। এশিয়ান টিম হিসেবে জাপানের রেকর্ড ছিল ২:৫৯:৫১ সেকেন্ড। মহম্মদ আনাস, আমোজ জ্যাকব, মহম্মদ আজমল এবং রাজেশ রমেশরা ঐতিহাসিক দৌড় শেষ করেন ২:৫৮:৪৭ সেকেন্ডে। ২০১৮ সালে ত্রিচিতে টিসি হিসেবে কাজ করা রাজেশ মার্কিন প্রতিদ্বন্দ্বী জাস্টিন রবিনসনকে প্রায় টপকে গিয়েছিলেন। তবে শারীরিক দক্ষতার জেরে এগিয়ে যান যুক্তরাষ্ট্রের দৌড়বিদ। মহম্মদ আনাস হলেন ৪০০ মিটারে দেশের জাতীয় রেকর্ড হোল্ডার। যিনি দাপটের সঙ্গে দৌড় শুরু করেছিলেন। এরপর আর ভারতীয় দলকে ফিরে তাকাতে হয়নি। দুটি হিটে দুর্দান্ত পারফরম্যান্সের সৌজন্যে দ্বিতীয় স্থানে থেকে ৪*৪০০ মিটার রিলে রেসের ফাইনালে পা রেখেছে ভারত।

মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারত ছাড়া ফাইনালে ওঠা বাকি দলগুলি হল ব্রিটেন, বৎসোয়ানা, জামাইকা, ফ্রান্স, ইতালি এবং নেদারল্যান্ডস। দ্বিতীয় হিটে উসেইন বোল্টের দেশ জামাইকা শেষ করেছে ২:৫৯:৮২ সেকেন্ডে। ফ্রান্সের সময় লেগেছে ৩:০০:০৫ সেকেন্ড এবং ইতালির ৩:০০:১৪ সেকেন্ড।

[আরও পড়ুন: চোখের সংক্রমণ সারিয়ে অনুশীলনে দিমিত্রি পেত্রাতোস, মুম্বই বধের লক্ষ্যে সবুজ-মেরুন]

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের মঞ্চ থেকে এর আগে দুটি পদক জিতেছে ভারত। লং জাম্পে অঞ্জু ববি জর্জের ব্রোঞ্জ এবং জ্যাভলিনে নীরজ চোপড়ার রুপো জিতেছিলেন। মহম্মদ আনাসরা ইতিমধ্যেই স্বপ্ন দেখাতে শুরু করেছেন। প্রথম বার রিলে রেসের ফাইনালে উঠে ভারতের চার দৌড়বিদ কি পদক জিততে পারবেন? প্রার্থনায় আসমুদ্র হিমাচল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement