shono
Advertisement

বড়সড় ফিক্সিং বিতর্ক ক্রিকেটে, গড়াপেটা হয়েছিল ভারত-ইংল্যান্ড টেস্টেও

জড়িয়ে গেল ভারতীয় ক্রিকেটের নামও। The post বড়সড় ফিক্সিং বিতর্ক ক্রিকেটে, গড়াপেটা হয়েছিল ভারত-ইংল্যান্ড টেস্টেও appeared first on Sangbad Pratidin.
Posted: 07:37 PM Oct 22, 2018Updated: 07:37 PM Oct 22, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিকেট বিশ্বে ফের আছড়ে পড়ল স্পট ফিক্সিং-ঝড়। রবিবার এক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের ওয়েবসাইটে একটি ভিডিও আপলোড করা হয়। যেখানে দেখানো হয় ২০১১ থেকে ২০১২ পর্যন্ত নাকি অনেক ম্যাচে স্পট ফিক্সিং করা হয়েছে। যে ভিডিও নিয়ে সোশ্যাল মিডিয়ায় ওঠে ঝড়। আইসিসির দুর্নীতি দমন শাখার প্রধান অ্যালেক্স মার্শাল আবার সেই চ্যানেলের থেকে ভিডিও ফুটেজ খতিয়ে দেখতে চেয়েছেন। যাতে আইসিসির তরফ থেকেও তদন্ত হয়। “আমরা চেয়েছি সেই ফুটেজ। চ্যানেলের কাছে বারবার আবেদন জানিয়েছি। আশা করছি আমাদের সাহায্য করা হবে।”

Advertisement

[দুর্দান্ত যুগলবন্দিতে শচীন-সৌরভদের রেকর্ড ভাঙলেন বিরাট-রোহিত]

সেই ভিডিও অনুযায়ী সাতজন ইংলিশ ক্রিকেটার স্পট ফিক্সিং করেছিলেন। পাঁচজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার ও তিনজন পাকিস্তানি ক্রিকেটারও আছেন সেই তালিকায়। শোনা যাচ্ছে ইন্টারপোলকে সেই ফুটেজ পাঠাবে সংবাদমাধ্যমটি। “এটা ঠিক আছে যে ইন্টারপোলকে ফুটেজ দিচ্ছে। কিন্তু আমরাও তদন্ত করতে চাই।” বলছেন অ্যালেক্স।

[কোহলি-রোহিতের যুগলবন্দিতে ধরাশায়ী ওয়েস্ট ইন্ডিজ, বিরাট জয় ভারতের]

ওই সংবামাধ্যমের প্রকাশ করা ছবিতে দেখা যাচ্ছে অনিল মুনাওয়ার নামের এক বুকির সঙ্গে টেলিফোনে রফা সারছেন বিখ্যাত কিছু ক্রিকেটার। ওই ফিক্সারের সঙ্গে নাকি প্রথম সারির ভারতীয়দেরও ছবি রয়েছে। যে ২৬ টি ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ উঠেছে সেই ম্যাচগুলির মধ্যে রয়েছে ছটি টেস্ট, ছটি ওয়ান ডে এবং বাকি টি-২০ ম্যাচ। এর মধ্যে টি-২০ বিশ্বকাপের ম্যাচগুলিও রয়েছে। যে ছটি টেস্ট ম্যাচ এই তালিকায় রয়েছে তাঁর মধ্যে ভারত এবং ইংল্যান্ডের মধ্যেকার লর্ডস টেস্টও রয়েছে। ইংল্যান্ড এবং পাকিস্তানের মধ্যেকার ৩ টেস্টের সিরিজের প্রতিটি ম্যাচই ফিক্স ছিল বলে দাবি করা হয়েছে ওই ফুটেজে। এর আগে একাধিকবার পাকিস্তান ক্রিকেটে স্পট ফিক্সিংয়ের অভিযোগ নতুন কিছু নয়, ভারতীয় ক্রিকেটেও এর আগে স্পট ফিক্সিংয়ের ঘটনা ঘটেছে। তব ইংল্যান্ড বা অস্ট্রেলিয় ক্রিকেটে এই খবর সে তুলনায় বিরল। যদিও, চূড়ান্ত তদন্ত না হওয়া পর্যন্ত কোনওকিছুই নিশ্চিতভাবে বলা সম্ভব হবে না। তবে, এই ঘটনা যদি সত্যি হয় তাহলে তা বিশ্ব ক্রিকেটের স্বচ্ছতা নিয়ে বড়সড় প্রশ্ন তুলে দেবে।

The post বড়সড় ফিক্সিং বিতর্ক ক্রিকেটে, গড়াপেটা হয়েছিল ভারত-ইংল্যান্ড টেস্টেও appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement