shono
Advertisement

Taliban Terror: 'সংগীত ইসলাম বিরোধী', পিয়ানো-তবলা-এসরাজ ভেঙে কাবুল স্টুডিওয় তাণ্ডব তালিবদের

বেহাল দশা আফগান সংগীতের আঁতুরঘরের।
Posted: 04:08 PM Sep 06, 2021Updated: 04:54 PM Sep 06, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভাঙা পিয়ানোটা মুখ থুবড়ে মেঝেতে পড়ে রয়েছে। ফুটো করে দেওয়া হয়েছে তবলাগুলি। ড্রাম ফাটিয়ে তার ভিতরে ঢুকিয়ে দেওয়া হয়েছে এসরাজটা। এমনই অবস্থা কাবুলের সরকারি স্টুডিওর (State Recording Studio in Kabul)। তালিবানি তাণ্ডবে তছনছ হয়ে গিয়েছে আফগান সংগীতের আঁতুরঘর।

Advertisement

বেহাল কাবুল স্টুডিওর এই মর্মান্তিক দৃশ্য টুইটারে পোস্ট করেছেন ব্রিটিশ চিত্র সাংবাদিক জেরোম স্টারকি (Jerome Starkey)। ছবির ক্যাপশনে জেরোম লেখেন, "এটাই মনে হয় ভবিষ্যতের আভাস। কাবুলের সরকারি স্টুডিওয় ভেঙে পড়ে রয়েছে দু'টি বিশাল পিয়ানো। স্টুডিওর পাহারায় থাকা তালিবান জানালো, এভাবেই পড়েছিল বাদ্যযন্ত্রগুলি। তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ বলেছে, সংগীত ইসলাম বিরোধী।"

[আরও পড়ুন: Taliban Terror: সরকার গঠনের প্রক্রিয়া শেষ! তালিবানের অতিথি তালিকায় চিন-পাকিস্তান-রাশিয়া, বাদ ভারত]

মার্কিন সেনা সরার আগেই গোটা আফগানিস্তানের দখলে নেয় তালিবান (Taliban)।  শয়ে শয়ে গাড়ি কাবুলের অন্দরে প্রবেশ করেছিল। তাতে ছিল বন্দুকধারীরা।  প্রাণভয়ে বহু মানুষ দেশ ছেড়েছেন। বাদ যাননি সংস্কৃতি জগতের বিশিষ্টরাও। 

ভীত সন্ত্রস্ত আফগান পরিচালক সাহরা করিমিকে কাবুলের রাস্তায় দৌঁড়তে দেখা গিয়েছে। মুলুক ছেড়েছেন মহিলা পপ তারকা আরিয়ানা সইদ (Aryana Sayeed)।  বাড়ি থেকে বের করে হত্যা করা হয়েছে আফগান মুলুকের জনপ্রিয় শিল্পী ফাওয়াদ আনদারাবিকে (Fawad Andarabi)। এমন পরিস্থিতিতে কাবুল স্টুডিওর এই পরিস্থিতি দেখে শিউরে ওঠেন ব্রিটিশ ফটোগ্রাফার। 

[আরও পড়ুন: Taliban Terror: গোটা পঞ্জশির উপত্যকা দখলে এসে গিয়েছে, তালিবানের দাবি নস্যাৎ করল প্রতিরোধ বাহিনী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement