shono
Advertisement

আম্মা নেই, বিপর্যয়ের মুখে তাই বড় ভয় করছে

একদিন ঝড় থেমে যাবে৷ কিন্তু ঝড়ের চিহ্নটুকু ঠিকঠাকভাবে মুছে ফেলা যাবে তো! The post আম্মা নেই, বিপর্যয়ের মুখে তাই বড় ভয় করছে appeared first on Sangbad Pratidin.
Posted: 09:10 PM Dec 12, 2016Updated: 04:04 PM Dec 12, 2016

প্রকল্প ভট্টাচার্য: গতকাল বিকেলেই হাওয়া অফিস জানিয়েছিল, ভারদা আসছে৷ সে যেন ছিল সিঁদুরে মেঘ৷ ঝড়ের সঙ্গে আমার বা আমাদের ঠিকানা এই তো প্রথমবার মিলছে না! গতবছরের বিপর্যয়ের ছবি এখনও স্মৃতিতে টাটকা৷ তবে এবার তার সঙ্গে যোগ দিয়েছে এক গা শিরশিরানি ভয়৷ কেননা এবার আম্মা নেই৷ গতবছর সব ক্ষয়ক্ষতি প্রায় এক হাতে সামলে নিয়েছিলেন সদ্যপ্রয়াতা মুখ্যমন্ত্রী৷ পাশে এসে দাঁড়িয়েছিলেন নাগরিকদের৷ তিনি যে আছেন, এটাই ছিল বড় ভরসা৷ এবারও প্রশাসন সব ব্যবস্থা নিশ্চয়ই করবে৷ তবু কোথাও যেন বড় ফাঁকা ফাঁকা লাগছে৷ মনে হচ্ছে, সব ঠিক থাকবে তো!

Advertisement

কাল বিকেলে টিপটিপ বৃষ্টি মাথায় নিয়েই অফিস থেকে ফেরা৷ পরে হাই অ্যালার্ট জারি হল৷ স্কুল, কলেজে ছুটির ঘোষণা৷ অফিসগুলো ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে কাজকর্ম যা হবে সব বাড়ি বসেই অর্থাৎ ওয়ার্ক ফ্রম হোম৷ কিন্তু হবে কী করে! সকাল

ছবি-লেখক

হতে না হতেই নেমেছে অঝোর বৃষ্টি৷ এদিকে নেই বিদ্যুৎ৷ বিদ্যুতের বিহনে নেই ইন্টারনেট৷ অগত্যা সব কাজকর্ম শিকেয়৷ গতবছরও এই পরিস্থিতিতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছিল৷ কেননা রাস্তায় গাছ পড়ে, জল জমে৷ বিদ্যুতের তার ছিড়লে যে কোনও মুহূর্তে মারাত্মক দুর্ঘটনা ঘটে যেতে পারে৷ তাই আগেভাগেই এই পদক্ষেপ৷ বিদ্যুৎ যে চলে যাবে সে অবশ্য জানতামই৷ কিন্তু তাতে মুশকিল হল, দৈনন্দিন জীবনযাত্রায় একরকম আঁধার ঘনিয়েছে৷ হাতে সময়ও পাওয়া গিয়েছে খুব কম৷ এমনকী পর্যাপ্ত পানীয় জল তুলে রাখারও উপায় নেই৷ তবে সিঁদুরে মেঘ দেখে কে না ডরায়! তাই ২-৩ দিনের শুকনো খাবার-দাবার অনেকেই ঘরে তুলে রেখেছেন৷ নৌকারও খোঁজখবর করে রেখেছেন কেউ কেউ৷ জল বাড়লে কী হবে কেউ জানেন না!

এলিয়ট সাহেবের কাছে মার্জনা চেয়ে নিয়েই যেন বলতে হচ্ছে, এপ্রিল নয় ডিসেম্বর ইজ দ্য ক্রুয়েলেস্ট মান্থ৷ অন্তত তামিলনাড়ুর জন্য এর থেকে বড় সত্যি আর নেই৷ বিপর্যয় আসছে৷ লোপাট করে সে চলেও যাবে৷ হয়তো ১-২ দিনের মধ্যে জনজীবন আবার স্বাভাবিক হবে৷ কিন্তু এই বিদ্যুৎহীন অন্ধকারে আর এক ভয়ের কালো মেঘও বেশ ছেয়েছে তামিলনাড়ুকে৷ সেটা হল, পন্নিরসেলভম সব সামলাতে পারবেন তো! আম্মার আমলে তিনি ছিলেন নেপথ্য সৈনিক৷ দক্ষ সে নিয়ে কোনও সন্দেহ নেই৷ কিন্তু আগেরবার আম্মার অভয় যেন বিপদের দিনে সকলের সঙ্গে সঙ্গে ছিল৷ সন্দেহ নেই, এবার তামিলনাড়ুবাসী এই বিপর্যয়ের মুখে দাঁড়িয়ে সেটারই অভাব অনুভব করছেন সবথেকে বেশি৷ আম্মা নেই৷ পন্নিরসেলভমে এখনও ততটা ভরসা নেই৷ বিদ্যুৎ নেই৷ জল নেই৷ ইন্টারনেট নেই৷ অনেক নেইয়ের মধ্যে আছি আমরা৷ আর ভাবছি, একদিন ঝড় থেমে যাবে৷ কিন্তু ঝড়ের চিহ্নটুকু ঠিকঠাকভাবে মুছে ফেলা যাবে তো!

The post আম্মা নেই, বিপর্যয়ের মুখে তাই বড় ভয় করছে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement