shono
Advertisement

শিক্ষকদের বদলি নিজের জেলাতেই, ঘোষণা শিক্ষামন্ত্রীর

স্কুলের মহিলা শিক্ষকদের এই বিষয়ে অগ্রাধিকার দেওয়া হবে। The post শিক্ষকদের বদলি নিজের জেলাতেই, ঘোষণা শিক্ষামন্ত্রীর appeared first on Sangbad Pratidin.
Posted: 08:36 PM Sep 05, 2018Updated: 08:36 PM Sep 05, 2018

দীপঙ্কর মণ্ডল: নিজেদের জেলাতেই শিক্ষকরা যাতে কাজ করতে পারেন তা নিশ্চিত করতে চায় রাজ্য সরকার। স্কুলের মহিলা শিক্ষকদের এই বিষয়ে অগ্রাধিকার দেওয়া হবে। মঙ্গলবার কলকাতায় শিক্ষক দিবসের অনুষ্ঠানে একথা ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শিক্ষা দপ্তরে প্রায় প্রতিদিনই বদলির আবেদন আসে। আবেদন খতিয়ে দেখতে গিয়ে সরকারি আধিকারিকরা বিস্মিত। একশো কিলোমিটারেরও বেশি দূরে ক্লাস নিয়ে বাড়ি ফেরেন অনেকে। ধাপে ধাপে এই সমস্যা কাটাতে চায় সরকার। প্রথমে মহিলা শিক্ষকদের নিজেদের জেলায় বদলি করা হবে। পার্থবাবু এদিন বলেন, “সবার প্রতিই মানবিক হবে সরকার। বাড়ি থেকে অনেক দূরে যেতে আসতে অনেক সময় নষ্ট হয়। এর ফলে ক্লাসে পড়ানোর ক্ষেত্রে ক্লান্তি আসতে পারে। আমরা চাই নিজেদের জেলাতেই শিক্ষকরা থাকুন। শূন্যপদ না থাকলে পাশের জেলাতে বদলি করা হবে।”

Advertisement

 

[সরকারি নিয়মকে বুড়ো আঙুল, স্কুলের প্রধান শিক্ষক এলআইসি-র এজেন্ট]

স্কুলশিক্ষা দপ্তর সূত্রে খবর, নিজের জেলায় বদলির বিষয়ে বিধি আছে। সেই আইন প্রয়োগ করেই এবার বাড়ির যতটা সম্ভব কাছে শিক্ষকদের আনতে চায় সরকার। প্রাথমিক, উচ্চপ্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সমস্ত স্তরেই নয়া প্রয়োগ পদ্ধতি কার্যকর হবে। মহিলা শিক্ষকদের বিয়ে হয়ে গেলে তাঁরা স্বামীর কর্মক্ষেত্রের কাছাকাছি বদলির আবেদন জানাতে পারবেন। কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বিষয়েও মানবিক হবে সরকার। শিক্ষকদের বদলি নীতি নিয়ে বিরোধীদের নানা অভিযোগ আছে। শাসকদলের অনুগত না হলে পছন্দের বদলি পাওয়া যায় না বলে অভিযোগ করেন বিরোধীরা। এদিন পার্থবাবু বলেন, “আমাদের সরকার শিক্ষকদের নিয়ে রাজনীতি করে না। আগের সরকারের মতো আমরা চাই না শিক্ষকরা আমাদের হয়ে মিছিলে পা মেলান। আমরা চাই শিক্ষকরা নিজের দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করুন। সরকার সব বিষয়ে নজর রাখে। তবে তা কখনওই নজরদারি নয়।” একইসঙ্গে ছাত্রদেরও নিজের দায়িত্ব বুঝিয়ে দেন শিক্ষামন্ত্রী। শিক্ষকদের প্রতি অভিভাবক সুলভ সম্মান জ্ঞাপন করে পড়াশোনা করলে যে সাফল্য আসবে তা আরও একবার মনে করিয়ে দেন তিনি।

[রায়নার শ্যামসুন্দর কলেজে অধ্যাপক নিগ্রহ, কাঠগড়ায় তৃণমূল ছাত্র পরিষদ]

শিক্ষক দিবসের অনুষ্ঠানে এদিন স্কুল থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত মোট ৬০ জন শিক্ষককে ‘শিক্ষারত্ন’ সম্মান জানানো হয়। রাজ্যের ১৩টি স্কুলকেও বিশেষ সম্মান জানায় সরকার। স্কুল শিক্ষা দপ্তরের আধিকারিকদের পাশাপাশি এদিন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরাও ছিলেন। স্কুলে শিক্ষক ছাত্র অনুপাতে ভারসাম্য রাখতে কাজ চলছে বলে এদিন জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

The post শিক্ষকদের বদলি নিজের জেলাতেই, ঘোষণা শিক্ষামন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement