shono
Advertisement
Jio Brain

ফের 'বিপ্লব' আম্বানির! আসছে Jio Brain, ঘোষণা ধনকুবেরের

কী এই জিও ব্রেন?
Published By: Biswadip DeyPosted: 09:29 PM Aug 29, 2024Updated: 09:29 PM Aug 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েক বছর আগে জিওর আগমনে কার্যতই 'বিপ্লব' এসেছিল ভারতীয় প্রযুক্তির দুনিয়ায়। এবার এআই নিয়ে আসছেন মুকেশ আম্বানি। স্বাভাবিক ভাবেই যাকে ঘিরে তুঙ্গে আলোচনা। বৃহস্পতিবার রিলায়েন্সের ৪৭তম বার্ষিক সাধারণ সভায় আম্বানির ঘোষণা, আসছে জিও ব্রেন (Jio Brain)। 'এআই এভরিহোয়ার ফর এভরিওয়ান' থিমে আনা হচ্ছে এই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির প্ল্যাটফর্ম।

Advertisement

কী এই জিও ব্রেন? সমস্ত এআইকেই কভার করবে এই জিও ব্রেন (Jio Brain)। জামনগরে তৈরি করা হচ্ছে গিগাওয়াট-স্কেল এআই রেডি ডেটা সেন্টার। যা চালিত হবে পুরো গ্রিন এনার্জির দ্বারা। এআই টিচার, এআই ডক্টর, এআই ফার্মার ইত্যাদি অন্তর্ভুক্ত করা হয়েছে জিও ব্রেনে। যা ব্যবহার করা যাবে সব ডিভাইসেই। কেননা ক্লাউডের মাধ্যমেই তা কাজ করবে। এদিন আম্বানি জানিয়েছেন, জিও ব্রেনের উন্নতির মাধ্যমে মজবুত এক এআই পরিষেবা মঞ্চ তৈরি করা হবে। সবচেয়ে সাশ্রয়ী এআই ইনফারেন্সিং নির্মাণ তাঁদের সংস্থার লক্ষ্য।

[আরও পড়ুন: গলায় গেরুয়া, মারমুখী মেজাজ! নবান্ন অভিযানে অশান্তির অভিযোগে গ্রেপ্তার তরুণী]

প্রসঙ্গত, এদিন একাধিক ঘোষণা করতে দেখা যায় মুকেশকে (Mukesh Ambani)। তিনি বলেন, জিও এআই-ক্লাউড সার্ভিসে দিওয়ালি অফার দেওয়া হবে। যেখানে জিও ইউজাররা ১০০ জিবি ফ্রি স্টোরেজ পাবেন। যা ক্লাউড ডেটা স্টোরেজ ও এআই পরিষেবাকে সকলের কাছে পৌঁছে দেবে। ১০০ জিবির এই বিনামূল্যের স্টোরেজে ছবি, ভিডিও, ডকুমেন্ট অর্থাৎ সমস্ত ডিজিটাল কনটেন্ট নিরাপদে রাখতে পারবেন ইউজাররা। এদিন আম্বানি বলেন, ৬জি, ৫জি, এআই-লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল, এআই ডিপ লার্নিং, বিগ ডেটা, ডিভাইস ইত্যাদিতে পেটেন্ট দাখিল করেছেন তাঁরা।

[আরও পড়ুন:সুকান্ত দিলীপের সঙ্গে ২ ঘণ্টার বৈঠক রাজ্যপালের, তার পরই তড়িঘড়ি দিল্লি যাচ্ছেন বোস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কয়েক বছর আগে জিওর আগমনে কার্যতই 'বিপ্লব' এসেছিল ভারতীয় প্রযুক্তির দুনিয়ায়। এবার এআই নিয়ে আসছেন মুকেশ আম্বানি।
  • বৃহস্পতিবার রিলায়েন্সের ৪৭তম বার্ষিক সাধারণ সভায় আম্বানির ঘোষণা, আসছে জিও ব্রেন।
  • 'এআই এভরিহোয়ার ফর এভরিওয়ান' থিমে আনা হচ্ছে এই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির প্ল্যাটফর্ম।
Advertisement