shono
Advertisement
ChatGPT

চ্যাটজিপিটিতে 'বৈপ্লবিক' বদল আনবে নয়া AI চিপ! দাবি বিশেষজ্ঞদের

নয়া চিপসেট ঘিরে উচ্ছ্বসিত দাবি গবেষকদের।
Published By: Biswadip DeyPosted: 04:02 PM Jul 16, 2024Updated: 04:02 PM Jul 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ২০২২ সালের নভেম্বরে আত্মপ্রকাশ করেছিল চ্যাটজিপিটি (ChatGPT)। প্রথম থেকেই চমকে দিয়েছিল ওপেনএআই নির্মিত চ্যাটবটটি। খুব দ্রুতই সে মন জয় করেছে সকলের। কিন্তু এবার চ্যাটজিপিটিতে 'বিপ্লব' আনতে চলেছে নতুন এআই চিপ!

Advertisement

এই চিপ নির্মাণ করেছেন যে দুজন তাঁরা কার্যতই হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে কল্কে না পাওয়া পড়ুয়া। ক্যালিফোর্নিয়ায় তাঁরা যে স্টার্ট আপ চালান সেখানেই কাজ হয়েছে এই এআই চিপসেটকে নিয়ে। যার নাম সোহু। এই সোহু অন্যান্য চিপের তুলনায় চ্যাটজিপিটির মতো সফটওয়্যারে ট্রান্সফর্মারকে চালাতে পারে ২০ গুণ দ্রুত সময়ে।

[আরও পড়ুন: ২১ জুলাই মুসলিম হবেন ২৩ হিন্দু যুবা, যোগীকে ‘চ্যালেঞ্জ’ বরেলির মৌলানার!]

উদাহরণস্বরূপ বলা যায়, হিন্দি, গুজরাটি বা তামিলে কোনও প্রশ্ন করলে সঙ্গে সঙ্গে ফরাসি, ইংরেজি কিংবা জার্মান ভাষায় জবাব দিতে পারা সম্ভব হবে এই ধরনের চিপ থাকলে। এটা খুব তাড়াতাড়ি টেক্সট ও ইমেজ একই সঙ্গে 'রিড' করতে পারে। এর ফলে এমন একটা সম্ভাবনা তৈরি হয়েছে যে, ভবিষ্যতে ভিস্যুয়াল প্রশ্নোত্তর পর্ব চালাতে পারবে চ্যাটজিপিটি। অর্থাৎ কার্যতই ইন্টারভিউয়ের মতো কোনও কিছু চালিয়ে যাওয়া অসম্ভব হবে না। কিন্তু এখনও পর্যন্ত এসবই রয়েছে নিছক 'থিয়োরি' হিসেবে। আপাতত এর ব্যবহারিক প্রয়োগ কী দাঁড়ায় সেটাই দেখার। সব মিলিয়ে এমন এক চিপের আগমনের জন্য যে বিশেষজ্ঞরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন তা বলা বাহুল্য।

আবির্ভাবের পর প্রথম থেকেই বিতর্ক ঘনিয়েছে চ্যাটজিপিটিকে ঘিরে। ওয়াকিবহাল মহলের একাংশ বলতে থাকে, অচিরেই এই চ্যাটবট চাকরি কাড়বে বহু মানুষের। এমন কথা কার্যত মেনেও নেন ওপেনএআই সংস্থার সিইও স্যাম অল্টম্যান। আবার এমনও পরিস্থিতি তৈরি হয়েছিল, যেখানে দেখা গিয়েছে উলটো পালটা উত্তর দিচ্ছে চ্যাটজিপিটি। যা একেবারেই অসংলগ্ন। এমনকী, সে কথা বলার সময় অসংলগ্ন ভাষা ব্যবহার করছে। এই অভিযোগ ঘিরে উত্তাল হয়েছিল নেটদুনিয়া।

[আরও পড়ুন: বিহারে VIP দলের প্রধান মুকেশ সাহানির বাবা খুন! ঘরের ভিতর মিলল ক্ষতবিক্ষত দেহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত ২০২২ সালের নভেম্বরে আত্মপ্রকাশ করেছিল চ্যাটজিপিটি।
  • প্রথম থেকেই চমকে দিয়েছিল ওপেনএআই নির্মিত চ্যাটবটটি। খুব দ্রুতই সে মন জয় করেছে সকলের।
  • কিন্তু এবার চ্যাটজিপিটিতে 'বিপ্লব' আনতে চলেছে নতুন এআই চিপ!
Advertisement