shono
Advertisement
Smartphone

স্মার্টফোনের আয়ু আর দশ বছর! বিস্ফোরক দাবি মেটার শীর্ষ এআই বিজ্ঞানীর

এক দশকের মধ্যে কতটা বদলে যাবে প্রযুক্তির চেনা ছবি?
Posted: 06:26 PM May 02, 2024Updated: 02:09 PM May 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যেদিকে তাকানো যাবে দেখা যাবে সকলেই নতমস্তক। না, লজ্জায় নয়। সকলেরই চোখ থাকে হাতে ধরা স্মার্টফোনে। বাসে, ট্রেনে, মেট্রো এমনকী বন্ধুদের জমাটি আড্ডাতেও দেখা যায় সকলে গোল হয়ে বসলেও কেউ কারও দিকে তাকাচ্ছে না। স্মার্টফোনের এই 'নেশা' এখন সভ্যতার কাছে এক সংকটের মতো। কিন্তু আর এক থেকে দেড় দশকের মধ্যেই নাকি অবলুপ্ত হয়ে যাবে স্মার্টফোন! এমনটাই দাবি মেটার (Meta) শীর্ষ এআই বিজ্ঞানীর।

Advertisement

ঠিক কী বলেছেন তিনি? ইয়ান লেকুন নামের ওই বিজ্ঞানীকে বলতে শোনা গিয়েছে, ''শেষপর্যন্ত আমরা যেটা চাই, সেটা হল কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন অ্যাসিস্ট্যান্ট। যেগুলি আমাদের দৈনন্দিন জীবনে সাহায্য করবে। আর সেই কারণেই আমাদের পকেটে থাকে স্মার্টফোন (Smartphone)। কিন্তু আজ থেকে দশ বা পনেরো বছরের মধ্যেই আমাদের আর স্মার্টফোনের প্রয়োজন পড়বে না। তখন এসে যাবে অগমেন্টেড রিয়েলিটি গ্লাসেস।''লেকুনের দাবি, ওই বিশেষ ধরনের চশমা আর ব্রেসলেটই সব কাজ করে দেবে। কল্পবাস্তবের জগতে চলাফেরা করতে কোনও সমস্যাই হবে না। ফলে স্মার্টফোনের প্রয়োজন শেষ হয়ে যাবে।

[আরও পড়ুন: অনলাইনে আসা পার্সেল খুলতেই ভয়াবহ বিস্ফোরণ, গুজরাটে মৃত বাবা-মেয়ে

লেকুনই প্রথম এমন বললেন তা নয়। নোকিয়ার সিইও পেক্কা লান্ডমার্ক ২০২২ সালেই বলেছিলেন, ২০৩০ সালের মধ্যেই স্মার্টফোন আর প্রাসঙ্গিক থাকবে না। বরং শরীরেই বসানো থাকবে নানা যন্ত্র! প্রসঙ্গত, বছরের শুরুতেই ‘অসাধ্য সাধন’ করেছে ধনকুবের এলন মাস্কের (Elon Musk) সংস্থা Neuralink। মানব মস্তিষ্কে বসানো হয়েছে একটি ‘ব্রেন ইন্টারফেস’ অর্থাৎ চিপ। যা মানব মস্তিষ্কের সঙ্গে কম্পিউটারের সরাসরি যোগাযোগ গড়ে তুলতে পারে। সেই ব্যক্তি তাঁর মস্তিষ্ককে ব্যবহার করে অর্থাৎ ‘টেলিপ্যাথি’র মাধ্যমে ভিডিও গেম বা অনলাইন দাবা খেলতে পারছেন! সব মিলিয়ে প্রযুক্তির দুনিয়ায় 'বিপ্লব' এসে গিয়েছে। যা নিত্যনতুন উদ্ভাবনে আগের সবকিছুকেই টেক্কা দিচ্ছে। ফলে স্মার্টফোনের অবলুপ্তি সংক্রান্ত এমন ভবিষ্যদ্বাণীকে উড়িয়ে দিতে পারছে না ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: এখনও প্রার্থী দিতে পারেনি কংগ্রেস, রায়বরেলিতে ইতিহাস গড়া নেতাকে টিকিট দিল বিজেপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আর এক থেকে দেড় দশকের মধ্যেই নাকি অবলুপ্ত হয়ে যাবে স্মার্টফোন! এমনটাই দাবি মেটার শীর্ষ এআই বিজ্ঞানীর।
  • ইয়ান লেকুন নামের ওই বিজ্ঞানীকে বলতে শোনা গিয়েছে, অগমেন্টেড চশমা আর ব্রেসলেটই সব কাজ করে দেবে।
  • নোকিয়ার সিইও পেক্কা লান্ডমার্ক ২০২২ সালে এমন দাবি করেছিলেন।
Advertisement