shono
Advertisement

‘গুপী’র কণ্ঠ হিসেবে কীভাবে শুরু হয়েছিল অনুপ ঘোষালের যাত্রা? স্মৃতিচারণে সন্দীপ রায়

সন্দীপ রায় পরিচালিত 'গুপী বাঘা ফিরে এলো' ছবিতেও গান গেয়েছেন অনুপ ঘোষাল।
Posted: 06:12 PM Dec 15, 2023Updated: 06:32 PM Dec 15, 2023

সুপর্ণা মজুমদার: সত্যজিৎ রায়ের ‘গুপী গাইন’-এর কণ্ঠ মানেই অনুপ ঘোষাল (Anup Ghoshal)। ‘দেখো রে নয়ন মেলে’, ‘ভূতের রাজা দিল বর’ থেকে ‘আহা কী আনন্দ আকাশে বাতাসে’র মতো গান আজও বাঙালির স্মৃতিতে অমলিন। ‘গুপী’র কণ্ঠ হিসেবে কীভাবে শুরু হয়েছিল প্রয়াত সঙ্গীতশিল্পীর যাত্রা? জানালেন সন্দীপ রায় (Sandip Ray)। শেষ দিন পর্যন্ত ‘অনুপদা’ ও তাঁর পরিবারের সঙ্গে যোগাযোগ ছিল সন্দীপ রায়ের। 

Advertisement

মায়ের উৎসাহেই মাত্র চার বছর বয়সে অনুপ ঘোষালের সঙ্গীতের তালিম শুরু হয়। আর অনুপ ঘোষালের মায়ের সঙ্গে বিজয়া রায়ের বন্ধুত্ব ছিল। সন্দীপ রায় বলেন, “ছোটবেলা থেকেই উনি অসম্ভব ভালো গাইতেন। মানে চাইল্ড প্রডিজি বলা যেতে পারে। বহুবার বাড়িতে এসেছেন। গান শুনিয়েছেন।”

[আরও পড়ুন: ‘প্লিজ বোঝার চেষ্টা করুন…’, স্মৃতি ইরানির ঋতুস্রাব সংক্রান্ত মন্তব্যে প্রতিক্রিয়া কঙ্গনার]

‘গুপী’র কণ্ঠ হিসেবে কীভাবে যাত্রা শুরু হল? সন্দীপ রায়ের কথায়, “বাবা যখন ‘গুপী গাইন বাঘা বাইন’-এর গানগুলো কম্পোজ করলেন তখন হন্যে হয়ে শিল্পী খুঁজছিলেন যে কাকে দিয়ে গাওয়ানো যায়। তখন মা-ই বাবাকে অনুপদার নামটা সাজেস্ট করেন। বলেন, ‘ঘরেই তো ছেলে রয়েছে। তুমি বাইরে খুঁজছ।’ তখন ওঁর ১৮-১৯ বছর বয়স ছিল। তার পর অনুপদাকে ডাকা হল। এলেন, গানটা শোনানো হল। উনি যেটা গাইলেন বাবার ভীষণ পছন্দ হল এবং নির্বাচিত হলেন। তার পর ‘হীরক রাজার দেশে’।”

সন্দীপ রায় পরিচালিত ‘গুপী বাঘা ফিরে এলো’ ছবিতেও গান গেয়েছেন অনুপ ঘোষাল। শিল্পীর দিদি নমিতা ঘোষালও সত্যজিৎ রায়ের ‘চিড়িয়াখানা’ সিনেমায় গান গেয়েছিলেন। সন্দীপ রায় বলেন, “বহুকালের সম্পর্ক। শেষ দিন পর্যন্ত যোগাযোগ ছিল। ফোনে কথা না হলেও বাকি সকলের সঙ্গে কথা হতো। উনিও খোঁজখবর নিতেন।” সত্যজিৎ রায়ের সঙ্গে কেমন সম্পর্ক ছিল অনুপ ঘোষালের? “গুরু শিষ্যের মতো। হ্যাঁ, তাইতো!”, জবাব সন্দীপ রায়ের।

[আরও পড়ুন: ‘গুপী গাইনে’র কণ্ঠ হয়েই থেকে গেলেন, কেন বাংলা সিনেমায় ব্রাত্য অনুপ ঘোষাল?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement