shono
Advertisement

‘এত মানুষকে উৎখাত করা যায় না’, উত্তরাখণ্ডে জমির ‘জবরদখল’নিয়ে মন্তব্য সুপ্রিম কোর্টের

এই সিদ্ধান্তে চাপে উত্তরকাণ্ডের বিজেপি সরকার।
Posted: 04:13 PM Jan 05, 2023Updated: 04:13 PM Jan 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কনকনে ঠান্ডায় থরথরিয়ে কাঁপছে উত্তর ভারত। এই পরিস্থিতিতে উত্তরাখণ্ডের (Uttarakhand) হলদোয়ানিতে রেলের জমি থেকে হাজার হাজার মানুষকে উৎখাত করার সরকারি উদ্যোগে সায় দিল শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট (Supreme Court) জানিয়ে দিল, এভাবে রাতারাতি ৫০ হাজার মানুষকে উচ্ছেদ করা যাবে না।

Advertisement

উল্লেখ্য, গত কয়েক দশক ধরে ওই জমিতে প্রায় ৪ হাজার বাড়িতে বসবাস করেন মানুষ। হলদোয়ানি রেলস্টেশনের পার্শ্ববর্তী প্রায় ২ কিমি অঞ্চলে তাঁরা থাকেন। বাড়ির পাশাপাশি ৪টি মন্দির, ১০টি মসজিদ, ১১টি বেসরকারি স্কুল, সরকারি স্কুল, ব্যাংক, দোকান-সহ বহু কিছু। সেই জমিই এবার ফেরত চায় উত্তরকাণ্ডের বিজেপি সরকার। হাই কোর্টের নির্দেশ ছিল, ৭ দিনের মধ্যে খালি করে দিতে ওই জমি। কিন্তু সেই নির্দেশেই এবার স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট।

[আরও পড়ুন: একটা গরুও যেন ঠান্ডায় না মরে, আধিকারিকদের কড়া নির্দেশ যোগীর]

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পি এল নরসিমহা এবং বিচারপতি এসএ নাজিরের বেঞ্চ জানিয়েছে, ”এভাবে ৫০ হাজার মানুষকে রাতারাতি গৃহহীন করে দেওয়া যায় না। এটা মানবিকতার ব্যাপার। কোনও কার্যকরী সমাধানসূত্র বের করতে হবে।” হাই কোর্ট বলপূর্বক উৎখাতের কথা বললেও সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, ”দশকের পর দশক ধরে যে মানুষরা এখানে বাস করছেন, তাঁদের উৎখাত করতে আধা সেনাকে নিয়োগ করাটা সম্ভবত ঠিক কাজ হবে না।” আগামী মাসে ফের এই মামলার শুনানি হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে এই বিষয়ে রেল ও উত্তরাখণ্ড সরকারের মতামতও জানতে চেয়েছে শীর্ষ আদালত।

নিঃসন্দেহে সুপ্রিম কোর্টের এহেন নির্দেশে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন এলাকার বাসিন্দারা। গত বেশ কিছুদিন ধরে তাঁদের প্রবল আন্দোলন করতে দেখা গিয়েছে। মোমবাতি মিছিল থেকে ধরনা- নানা পথে হেঁটেছেন তাঁরা। কার্যত দিল্লির শাহিনবাগের আদলে উচ্ছেদের প্রতিবাদে দান বাঁধছিল প্রতিবাদ। শেষ পর্যন্ত শীর্ষ আদালতের নির্দেশে বদলাল ছবিটা।

[আরও পড়ুন: বাংলাকে বদনামের চেষ্টা বরদাস্ত নয়, বন্দে ভারতে পাথর ছোঁড়া ইস্যুতে ফুঁসে উঠলেন মুখ্যমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement