shono
Advertisement

শিয়রে পঞ্চায়েত, মেয়েদের কাছে টানতে বিশেষ মহিলা টিম গড়ছে তৃণমূল

ভোটপ্রচারে নেমে পড়েছে তৃণমূল।
Posted: 07:24 PM May 08, 2023Updated: 07:25 PM May 08, 2023

শ্রীকান্ত পাত্র, ঘাটাল: পঞ্চায়েত ভোটকে সামনে রেখে মহিলা ভোটারদের কাছে টানতে বুথ ভিত্তিক মহিলা টিম গড়ছে মহিলা তৃণমূল। যাঁরা কেবলমাত্র মহিলাদের কাছেই যাবেন। উদ্দেশ‌্য, রাজ‌্য সরকার মহিলাদের জন‌্য যে সমস্ত প্রকল্প তৈরি করেছেন তা প্রচার করা এবং সমস্ত পরিষেবা পাচ্ছেন কি না তা জেনে নেওয়া। যদি না পেয়ে থাকেন তা পেতে সাহায‌্য করবে ওই মহিলা টিম। লক্ষ‌্য মহিলা ভোটারদের কাছে টানা।

Advertisement

এ প্রসঙ্গে পশ্চিম মেদিনীপুর জেলা তৃণমূলের কো অর্ডিনেটর অজিত মাইতি বলেন, “আমরা জেলা কমিটির মিটিং করে জানিয়ে দিয়েছি বুথ ভিত্তিক মহিলা টিম গঠন করতে। এই মহিলা টিম কেবলমাত্র মহিলাদের কাছে গিয়ে বলবেন রাজ‌্য সরকার মহিলাদের জন‌্য কী কী সুবিধা দিচ্ছে। যদি কোনও মহিলা এই সুবিধা না পেয়ে থাকেন তাঁকে পেতে সাহায‌্য করবে এই টিম। এটা বাধ‌্যতামুলক বলে দেওয়া হয়েছে।” এই বিষয়ে ঘাটাল সাংগঠনিক জেলা মহিলা তৃণমূলের সহ সভানেত্রী তথা দাসপুর -২ নম্বর পঞ্চায়েত সমিতির সভাপতি প্রতিমা দোলই বলেন, “আমরা দাসপুর ২ নম্বর ব্লকের প্রতিটি বুথে অন্তত পাঁচজনের মহিলা টিম গড়েছি, যাঁরা মহিলাদের কাছে গিয়ে বলবেন রাজ‌্য সরকার মহিলাদের জন‌্য কী কী সুবিধা দিচ্ছে। সুবিধা না পেলে তাঁরা সেই সুবিধা পেতে সাহায‌্য করবে। অন‌্যান‌্য ব্লকেও টিম গঠন করার কাজ চলছে। ইতিমধ্যেই প্রায় ৩০ শতাংশ বুথে মহিলা টিম প্রচারের কাজ সেরে ফেলেছে। আমরা খুব ভাল সাড়া পাচ্ছি।”

[আরও পড়ুন: সাহিত্য জগতে নক্ষত্রপতন, প্রয়াত সাহিত্যিক সমরেশ মজুমদার]

পঞ্চায়েত ভোটের দিনক্ষণ ঘোষণা না হলেও ধরে নেওয়া হচ্ছে যথাসময়ে পঞ্চায়েত ভোট হচ্ছে। তাই অনেক আগে থেকেই ভোটপ্রচারে নেমে পড়েছে তৃণমূল। বিশেষ করে মহিলা ভোটারদের কাছে টানতে বুথ ভিত্তিক মহিলা টিম গড়ছে মহিলা তৃণমূল কংগ্রেস। প্রচারের সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে লক্ষ্মীর ভান্ডারের উপর। প্রতিটি মহিলাকেই মনে করিয়ে দেওয়া হচ্ছে তাঁদের জন‌্য মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায় এই লক্ষ্মীর ভাণ্ডার চালু করেছেন। জোর দেওয়া হচ্ছে মহিলা স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের জন‌্য কী কী সুবিধা দিচ্ছে সেই প্রচারেও। ঋণ থেকে শুরু করে কর্মতীর্থে সুযোগ দেওয়া, আনন্দধারা প্রকল্পের সুবিধা নেওয়া প্রভৃতি। এছাড়া বিধবাভাতা, বার্ধক‌্যভাতা, স্বাস্থ‌্যসাথী প্রকল্পে মহিলাদের প্রধান করা সবই করেছে রাজ‌্য সরকার। সেই সঙ্গে বাড়ির স্কুল ছাত্রীর জন‌্য কন‌্যাশ্রী, রূপশ্রী, সবুজসাথী সাইকেল দেওয়া, বিনা পয়সায় স্কুল কলেজে পড়া সবকিছুই তুলে ধরছে মহিলা টিম।

রবিবার দাসপুরের গৌরা সোনামুই হাই স্কুল মাঠে মহিলা তৃণমূল কংগ্রেসের সভায় রাজ‌্যের মন্ত্রী মানসরঞ্জন ভুইয়া বলেন, “মহিলারাই মহিলাদের কাছে বেশি করে যাবেন। আর বলবেন মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায় মহিলাদের জন‌্য কী কী করেছেন যা এর আগে কোনও মুখ‌্যমন্ত্রী করেননি। বিদ‌্যাসাগর যা করে গিয়েছেন বাংলায়, তারপর বাংলায় যা হয়েছে তা করেছেন মুখ‌্যমন্ত্রী। তাহলেই পঞ্চায়েত নির্বাচনে আমাদের সাফল‌্য আসবেই।”

[আরও পড়ুন: ডাক পেলেন না ঋদ্ধিমান, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে রাহুলের বদলি এই তরুণ তারকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement