shono
Advertisement

দু’বছরে দৈনিক গড়ে ১৬.৫টি মিথ্যে বলেছেন প্রেসিডেন্ট ট্রাম্প!

দু’বছরে ৮২ দিন ট্রাম্প কোনও মিথ্যা বলেননি! কারণ, সে কদিন তিনি গল্‌ফ খেলতে ব্যস্ত ছিলেন। The post দু’বছরে দৈনিক গড়ে ১৬.৫টি মিথ্যে বলেছেন প্রেসিডেন্ট ট্রাম্প! appeared first on Sangbad Pratidin.
Posted: 10:55 AM Jan 23, 2019Updated: 10:55 AM Jan 23, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট হিসাবে দু’বছর পূর্ণ করেছেন ডোনাল্ড ট্রাম্প। তারপরই চাঞ্চল্যকর তথ্য ফাঁস করেছে একটি মার্কিন সংবাদপত্র। তাদের দাবি, এই দু’বছর বা ৭৩০ দিনে ট্রাম্প ৮,১৫৮টি মিথ্যা, ভুয়ো বা বিভ্রান্তিকর তথ্য পরিবেশন করেছেন! দিনে গড়ে ১১টিরও বেশি!

Advertisement

[ইরানি সেনার উপর হামলা ইজরায়েলের, ঘনাল যুদ্ধের মেঘ]

কোনও দেশের রাষ্ট্রপ্রধান এমন লজ্জার নজির গড়েছেন কি না, বলা কঠিন। কিন্তু তাতে কোনও হেলদোল নেই মার্কিন প্রেসিডেন্টের। উলটে যত দিন গিয়েছে, ট্রাম্পের ‘মিথ্যা বলার’ গতি পাল্লা দিয়ে বেড়েছে। ওই রিপোর্ট অনুযায়ী, ক্ষমতায় আসার প্রথম বছরে ট্রাম্প দৈনিক গড়ে ৫.৯টি করে মিথ্যা বলতেন। দ্বিতীয় বছরে সেই হার দৈনিক গড়ে ১৬.৫টি, প্রথম বছরের প্রায় তিনগুণ! ওয়াশিংটন পোস্টে প্রকাশিত রিপোর্টে আমেরিকা তো বটেই, বিশ্বজুড়ে হইচই পড়ে গিয়েছে। প্রতিবেদনের জন্য ট্রাম্পের প্রতিটি সন্দেহজনক বিবৃতি ও মন্তব্যের ক্ষেত্রে ‘ফ্যাক্ট চেকার্স’-এর তথ্যভাণ্ডার উল্লেখ করে দেখানো হয়েছে, সেটি ভুয়ো বা মিথ্যা কি না। যার মোট সংখ্যা ৮,১৫৮। তার মধ্যে দ্বিতীয় বছরেই ট্রাম্প এমন ছ’হাজারটি মিথ্যা বলেছেন।

প্রেসিডেন্ট পদে বসার প্রথম একশো দিনে কোনও তথ্য-প্রমাণ ছাড়া ৪৯২টি মন্তব্য করেছিলেন। আর চলতি বছরের প্রথম কয়েক সপ্তাহেই তা টপকে গিয়েছেন। সবচেয়ে বেশি বিভ্রান্তি ছড়িয়েছেন মধ্যবর্তী নির্বাচনের প্রাক্কালে। সেই সময় সংখ্যাটি পৌঁছে গিয়েছিল ১২০০-য়। রিপোর্ট অনুযায়ী, ট্রাম্প সবচেয়ে বেশি মিথ্যা বলেছেন এবং তথ্য দিয়েছেন অভিবাসন ইস্যুতে। এ ক্ষেত্রে তাঁর ‘কৃতিত্ব’ ১,৪৩৩টি মিথ্যা বলার। দুই এবং তিন নম্বরে যথাক্রমে রয়েছে বিদেশ নীতি (৯০০) ও বাণিজ্য (৮৫৪) সংক্রান্ত তথ্য। অর্থনীতি (৭৯০) এবং কর্মসংস্থান (৭৫৫) রয়েছে চার ও পাঁচ নম্বরে। 

তবে ২০১৬-র প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ সংক্রান্ত তদন্ত নিয়ে তাঁর ভিত্তিহীন দাবি মাত্র ১৯২টি! ওয়াশিংটন পোস্টের ব্যাখ্যা, প্রেসিডেন্টের প্রথম একশো দিনেই মিথ্যা বলার নজিরের সঙ্গে তারা তাল মেলাতে পারছিল না। তাই এই প্রকল্প শুরু হয়েছিল, যাতে হিসেব রাখা যায়। তবে ব্যতিক্রমও কি নেই?। তা-ও আছে। দু’বছরে ৮২ দিন প্রেসিডেন্ট ট্রাম্প কোনও মিথ্যা বলেননি! কারণ, সে ক’দিন তিনি গল্‌ফ খেলতে ব্যস্ত ছিলেন।

[মানচিত্র থেকে মুছে দেওয়া হবে ইজরায়েলকে, হুমকি ইরানের]

The post দু’বছরে দৈনিক গড়ে ১৬.৫টি মিথ্যে বলেছেন প্রেসিডেন্ট ট্রাম্প! appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার