shono
Advertisement

শিব সেনাতেই আস্থা রাখল মুম্বইয়ের ‘মারাঠি মানুস’

'বাঘা শিকারী' উদ্ধবের চালে মাত বিজেপি। The post শিব সেনাতেই আস্থা রাখল মুম্বইয়ের ‘মারাঠি মানুস’ appeared first on Sangbad Pratidin.
Posted: 02:15 PM Feb 23, 2017Updated: 09:12 AM Feb 23, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দলীয় প্রতীক বাঘের মতোই মহারাষ্ট্রে দাপট ছিল প্রয়াত বালাসাহেব ঠাকরের। তাঁর ব্যাঘ্রগর্জনে কাঁপত গোটা মারাঠাভূমি। কিন্তু তাঁর মৃত্যুর পর অতি বড় রাজনীতিবিদও সন্দিহান ছিলেন তাঁর ছেলে উদ্ধব ঠাকরেকে নিয়ে। বাবার সাম্রাজ্য ধরে রাখতে পারবেন কি বর্তমান শিব সেনা সুপ্রিমো? তবে সবাইকে ভুল প্রমাণিত করে মহারাষ্ট্রে নিজের দাপট ধরে রাখতে সক্ষম হয়েছে শিব সেনা। বাঘের সন্তান তো বাঘই হয়, ফের প্রমাণ করে দিলেন তিনি। মিতভাষী, ধীর-স্থির স্বভাবের উদ্ধব বালাসাহেবের যোগ্য উত্তরসূরি হিসাবে নিজেকে প্রমাণ করে চলেছেন। বৃহন্মুম্বই পুরনিগমের ভোটে ‘মারাঠি মানুস’রা তাঁর পক্ষেই রায় দিলেন।

Advertisement

মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে বিজেপি-শিব সেনা জোটই শেষ হাসি হেসেছিল। কিন্তু তারপর নর্মদা দিয়ে গড়িয়েছে বহু জল। বিভিন্ন দুর্নীতির ঘটনা থেকে শুরু নোট বাতিল ইস্যুতে বিজেপির সঙ্গে ঠান্ডা লড়াই শুরু হয় শিব সেনার। সম্প্রতি, নোট বাতিল ইস্যুতে দুই শরিকের মধ্যে সংঘাত এমনই জায়গায় পৌঁছয় যে বৃহন্মুম্বই পুরনিগম-সহ মহারাষ্ট্র পুরভোটে একলা চলার সিদ্ধান্ত নেয় শিব সেনা। ভেঙে যায় সিকি শতকের সম্পর্ক। বিজেপিও জানিয়ে দেয়, শিব সেনা চাইলেই জোট ভেঙে বেরিয়ে যেতে পারে। দরজা খোলা রয়েছে। তারপর থেকেই মারাঠাভূমে রাজনৈতিক মহলে প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল, বিজেপির সঙ্গ ছাড়া আদৌ কি সফল হবেন উদ্ভব? কিন্তু সব আশঙ্কাকে ভুল প্রমাণ করে এই মহাদেশের সবচেয়ে ধনী পুরনিগমের দখল ফের একবার যাচ্ছে শিব সেনার হাতেই। ২০১২ সালে ৭৫টি আসনে জিতেছিল শিব সেনা। তখন অবশ্য এনডিএ জোটে চিড় ধরেনি। বিজেপি এবং শিব সেনার সম্মিলিত ফলাফল ছিল ১০৬। ২২৭টি আসনের মধ্যে ১০৬টি আসনে জিতে বৃহন্মুম্বই পুরনিগম দখল করেছিল এনডিএ জোট। কিন্তু এবছর ছবি বদলে গিয়েছে। সুখের সেই দিন এখন শুধুই স্মৃতিকোঠায়। ইতিমধ্যে ৫৯টি আসনে জিতে গিয়েছে শিব সেনা। এগিয়ে আছে ৩৫টি আসনে। পিছনেই রয়েছে বিজেপি। তারা জিতেছে ৩৫টি আসনে, এগিয়ে ২৭টিতে। উদ্ধবের তুতোভাই রাজ ঠাকরের দল মহারাষ্ট্র নবনির্মাণ সেনা জিতেছে মাত্র একটি আসনে, এগিয়ে ১০টিতে। তাঁর শাসানি, ঔদ্ধত্যকে ছুড়ে ফেলে দিয়েছে মুম্বইয়ের আমজনতা। আর কংগ্রেস? তারা প্রায় সাইনবোর্ডে পরিণত হল মুম্বইয়ে। ট্রেন্ড অনুযায়ী, উদ্ধবই শেষ হাসি হাসবেন বলে মনে হচ্ছে। ফের ক্ষমতায় আসা স্রেফ সময়ের অপেক্ষা।

এবছর এক অন্য ভোট দেখেছিল আরব সাগরের তীরের এই বাণিজ্য নগরী। ৫৫.৫৩ শতাংশ ভোট পড়েছিল মুম্বইয়ে। সিকি শতকে সবচেয়ে বেশি এবং গতবারের তুলনায় ১০ শতাংশ বেশি। ২২৭টি আসনের মধ্যে ২০২টি আসনের ট্রেন্ড চলে আসায় এবার ধরেই নেওয়া হচ্ছে, শিব সেনাতেই আস্থা-ভরসা মুম্বইকরদের।

The post শিব সেনাতেই আস্থা রাখল মুম্বইয়ের ‘মারাঠি মানুস’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement