shono
Advertisement

পড়ুয়াদের মনের যত্ন নিতে তৈরি হবে কেন্দ্র, কলেজগুলিকে নির্দেশ ইউজিসির

ইউজিসির দাবি, এই প্রচেষ্টা কলেজছুট ছাত্রের সংখ্যা কমাবে।
Posted: 02:37 PM May 05, 2022Updated: 02:37 PM May 05, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যে নজর দিতে উদ্যোগী হল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। আর এই ব্যাপারে একটি নির্দেশিকা তৈরি করেছে তারা। যেখানে বলা হয়েছে, এখন থেকে সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখার জন্য স্টুডেন্টস সার্ভিস সেন্টার খুলতে হবে।

Advertisement

পড়াশোনার পাশাপাশি পড়ুয়াদের মনে প্রভাব ফেলে আরও অনেক কিছুই। যা কখনও সখনও দীর্ঘমেয়াদি ছাপ ফেলে যায়। ক্ষতি হয় পড়াশোনার। শিক্ষার্জনের উদ্দেশ্য ব্যর্থ হয়। শিক্ষাঙ্গনে তাই ছাত্রছাত্রীদের শিক্ষাদানের পাশাপাশি এ বার থেকে নিয়ম করে তাদের মনের যত্ন নেওয়ার দায়িত্ব নিতে হবে কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিকে। ইউজিসির তরফে ওই নির্দেশিকা তৈরির কাজ ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। ওই নির্দেশিকা নিয়ে সংশ্লিষ্ট মহলগুলির মতামত কী তা জানতে শীঘ্রই নির্দেশিকাটি যথাযথ স্থানে পৌঁছে দেওয়াও হবে।

[আরও পড়ুন: হাঁসখালি কাণ্ডে নির্যাতিতার পরিবারকে দিতে হবে ১ কোটি টাকা, হাই কোর্টে আরজি আইনজীবীর]

ইউজিসি-র তরফে জানানো হয়েছে, কলেজ বা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে তৈরি হওয়া ওই স্টুডেন্টস সার্ভিস সেন্টার বা ছাত্র পরিষেবা কেন্দ্রগুলির প্রাথমিক কাজ হবে, সহজে মানসিক চাপের শিকার হন এমন পড়ুয়াদের চিহ্নিত করা এবং তাঁদের সাহায্য করা। আর এ কথা নির্দেশিকায় বলা হয়েছে।

ইউজিসির দাবি, এই প্রচেষ্টা কলেজছুট ছাত্রের সংখ্যা কমাবে। অনেক ক্ষেত্রেই রূপান্তরকামী ছাত্রছাত্রী, প্রত্যন্ত এলাকা থেকে আসা পড়ুয়া, অন্যরকম সংস্কৃতিতে বেড়ে ওঠা ছাত্রীরা শিক্ষা প্রতিষ্ঠানে মানসিক যন্ত্রণার শিকার হন। সেই বিষয়গুলিকেও গুরুত্ব দিয়ে দেখবে এই ছাত্র পরিষেবা কেন্দ্রগুলি।

[আরও পড়ুন: ৬ বছর পর রাজ্যে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক স্তরে শিক্ষক নিয়োগ, বিজ্ঞপ্তি দিল SSC]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement