চলতি মাসেই ভারতে আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প, জানাল হোয়াইট হাউস

08:45 AM Feb 11, 2020 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি মাসেই ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার এমনটাই জানিয়েছে হোয়াইট হাউস। মার্কিন প্রেসিডেন্টের সফর নিয়ে গত মাস থেকেই জল্পনা ছিল। ইমপিচমেন্ট প্রক্রিয়া শেষ হওয়ায় এবার আর তাতে কোনও বাধা রইল না। 

Advertisement

এদিন একটি টুইট করে হোয়াইট হাউস জানায়, “ফেব্রুয়ারির ২৪-২৫ তারিখ ভারত সফর করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। এই সফরে দু’দেশের মধ্যে কৌশলগত সম্পর্ক আরও মজবুত হবে। ভারত ও আমেরিকার মানুষের মধ্যে যে সুসম্পর্ক রয়েছে তা আরও মজবুত হবে।” গত জানুয়ারি মাসের ১৬ তারিখ ভারতের বিদেশমন্ত্রক জানিয়েছিল যে, মার্কিন প্রেসিডেন্টের ভারত সফর নিয়ে দু’দেশের মধ্যে আলোচনা চলছে। তবে মার্কিন কংগ্রেসে ইমপিচমেন্ট প্রক্রিয়া চলায় ট্রাম্পের সফর ঘিরে খানিকটা অনিশ্চয়তা দেখা দিয়েছিল। 

গত বছর হিউসটনে ‘হাউডি মোদি’ অনুষ্ঠান চলাকালীন ট্রাম্পকে সপরিবারে ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছিলেন মোদি। এছাড়াও জানা গিয়েছিল, গত মাসের ৭ তারিখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনে কথা হয় প্রেসিডেন্ট ট্রাম্পের। সেই সময় ট্রাম্পকে ভারত সফরে আসার আমন্ত্রণ জানান মোদি। তারপরই মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা সেরে ফেলেছেন আমেরিকায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রীংলা।      

অর্থনীতিবিদদের অনেকেই মনে করছেন এই সফরেই ভারত ও আমেরিকার মধ্যে বাণিজ্যিক চুক্তির জট কাটতে পারে। ২০১৯ সালের জুন মাসে ভারতের ‘প্রেফারেনশিয়াল এক্সপোর্ট’ স্ট্যাটাস বাতিল করে দেয় আমেরিকা। অর্থাৎ কিছু নির্দিষ্ট ভারতীয় পণ্যে শুল্কে ছাড় দেওয়া বন্ধ করে দেয় ট্রাম্প প্রশাসন। ওয়াশিংটনের অভিযোগ, মার্কিন পণ্যের জন্য নিজেদের বাজার পুরোপুরি খুলছে না নয়াদিল্লি। ট্রাম্পের সফরে সেই স্ট্যাটাস ফিরিয়ে দেওয়া হবে বলেই মনে করা হচ্ছে। এছাড়াও, মার্কিন অপরিশোধিত তেলের আমদানি বাড়াতে পারে ভারত। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রে নয়াদিল্লির বিনিয়োগ বাড়ানোর সম্ভাবনাও রয়েছে। এই সমস্ত বিষয়েই জট কাটবে বলে মনে করা হচ্ছে।      

[আরও পড়ুন: নয়া মিসাইলে শক্তি প্রদর্শন করলেও স্যাটেলাইট পরীক্ষায় ডাহা ফেল ইরান]                     

The post চলতি মাসেই ভারতে আসছেন প্রেসিডেন্ট ট্রাম্প, জানাল হোয়াইট হাউস appeared first on Sangbad Pratidin.

Advertisement