shono
Advertisement

Breaking News

৪৫ মিনিট নয়, ‘ফোর্টিন মিনিট মিরাকল’, সফর শেষে বুলেট গতিতে স্বচ্ছ হবে বন্দে ভারত

‘স্বচ্ছতা হি সেবা’ প্রকল্পে দ্রুত পরিচ্ছন্ন করা হবে ট্রেন।
Posted: 05:27 PM Oct 01, 2023Updated: 05:29 PM Oct 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটডাল ডেস্ক: জাপানের বুলেট ট্রেনের মডেলে এবার পরবর্তী সফরের জন্য প্রস্তুত করা হবে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির (PM Narendra Modi) সাধের বন্দে ভারত ট্রেনকে (Vande Bharat Express)। মাত্র ১৪ মিনিট সময়েই এই কাজ সেরে ফেলা হবে। যার সরকারি নাম দেওয়া হয়েছে ‘ফোর্টিন মিনিট মিরাকল’। একটি সফরের পর ট্রেন পরিস্কার-পরিচ্ছন্ন করতে আগে সময় নেওয়া হত ৪৫ মিনিট।সেই দিন অতীত। ‘স্বচ্ছতা হি সেবা’ প্রকল্পের আওতায় রবিবার ১ অক্টোবর থেকেই এই পরিষেবা চালু হল।

Advertisement

এই বিষয়ে শনিবার রেলকর্তারা জানান, সফর শেষে জাপানের বুলেট ট্রেন পরিচ্ছন করার জন্য সাত মিনিট সময় নেওয়া হয়। যার পোশাকি নাম ‘সেভেন মিনিট মিরাকল’। তার আদলেই বন্দে ভারতের জন্য ‘ফোর্টিন মিনিট মিরাকল’ চালু হল। রেল সূত্রে খবর, রবিবার দেশের ২৯টি স্টেশনে এই পরিষেবা চালু হচ্ছে। ওই স্টেশনগুলি হল নয়াদিল্লির আনন্দ বিহার, পুরী, চেন্নাই, শিরডি, বারাণসী, গান্ধীনগর, মাইসুরু এবং নাগপুর। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নিজে দিল্লি ক্যান্টনমেন্ট স্টেশনে এই পরিষেবার উদ্বোধনে থাকছেন।

[আরও পড়ুন: ‘সত্যম, শিবম, সুন্দরম’, গান্ধীজয়ন্তীর আগে লম্বা পোস্টে ‘হিন্দুত্ব’ বোঝালেন রাহুল গান্ধী]

যে কোনও ট্রেন গন্তব্যে স্টেশনে পৌঁছানোর পর সাফাইকর্মীরা কাজে নামেন। জানা গিয়েছে, এক্ষেত্রে যন্ত্র ছাড়াই হাত দিয়ে পরিস্কার করা হবে কামরাগুলিকে। একেকটি কামরা পরিচ্ছন্ন করবেন ৩ জন সাফাইকর্মী। সাধারণত বন্দে ভারত সাইফাইয়ের জন্য সময় লাগে ৪৫ মিনিট। এবার সাই কাজ হবে মাত্র ‘ফোর্টিন মিনিট মিরাকল’ পদ্ধতিতে।

[আরও পড়ুন: রাতের দিল্লিতে ‘বেঙ্গল অ্যাসেম্বলি’, তৃণমূলের ‘নীল নকশা’ ঘিরে জোর জল্পনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement