shono
Advertisement
Vinay Kwatra

কূটনীতিতে ৩ দশকের অভিজ্ঞতা, আমেরিকায় ভারতের নতুন রাষ্ট্রদূত বিনয় কোয়াত্রা

এর আগে ভারতের বিদেশ সচিবের দায়িত্ব সামলেছেন কোয়াত্রা।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 08:14 PM Jul 19, 2024Updated: 08:14 PM Jul 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হলেন বিনয়মোহন কোয়াত্রা। এর আগে বিদেশ সচিবের দায়িত্ব সামলেছেন। আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের আগেই তাঁকে এই পদে নিযুক্ত করা হয়েছে। ভারতের বিদেশনীতি ও জাতীয় নিরাপত্তায় উল্লেখযোগ্য অবদান রয়েছে কূটনীতিতে ৩ দশকের অভিজ্ঞ কোয়াত্রার।

Advertisement

চলতি বছরের ১৪ জুলাই, রবিবার বিদেশ সচিব পদে মেয়াদ শেষ হয় বিনয় কোয়াত্রার। ওইদিন ভারতীয় কূটনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার জন্য কোয়াত্রাকে ধন্যবাদ জানিয়ে আনুষ্ঠানিকভাবে বিদায় জানান বিদেশমন্ত্রী এস জয়শংকর। তাঁর উত্তরসূরি হিসাবে ‘চিন বিশেষজ্ঞ’ বিক্রম মিশ্রিকে ভারতের নতুন বিদেশ সচিব হিসাবে নিয়োগ করে অ্যাপয়েন্টমেন্টস কমিটি। এর পরই আমেরিকায় পরবর্তী রাষ্ট্রদূত হিসাবে ১৯৮৮ ব্যাচের ইন্ডিয়ান ফরেন সার্ভিস অফিসার কোয়াত্রাকে বেছে নেয় বিদেশমন্ত্রক।

[আরও পড়ুন: ‘ফ্যাশন প্যারেড চলছে!’ পোশাকবিধি না মানায় আইনজীবীকে ধমক প্রধান বিচারপতির]

শুক্রবার আনুষ্ঠানিকভাবে বিবৃতি দিয়ে বিদেশমন্ত্রক জানায়, 'বিনয়মোহন কোয়াত্রাকে আমেরিকায় ভারতীয় রাষ্ট্রদূত হিসাবে নিযুক্ত করা হয়েছে। শীঘ্রই তিনি দায়িত্ব গ্রহণ করবেন।' কোয়াত্রার আগে এই পদে ছিলেন তরণজিৎ সান্ধু। চলতি বছরের শুরুতে ওয়াশিংটনে ভারতীয় রাষ্ট্রদূতের দায়িত্ব থেকে সরে দাঁড়ান সান্ধু। তার পর থেকে এই পদটি ফাঁকাই ছিল। এখন গুরুত্বপূর্ণ এই দায়িত্ব পেয়েছেন কোয়াত্রা।

তিন দশক ধরে কূটনীতিকের দায়িত্ব পালন করেছেন কোয়াত্রা। অতীতে নেপালে ভারতের রাষ্ট্রদূত ছিলেন তিনি। ২০১৫ সালের অক্টোবর থেকে ২০১৭ সালের অগস্ট পর্যন্ত প্রধানমন্ত্রীর দপ্তরের যুগ্মসচিব ছিলেন। এখানেই শেষ নয়। বর্ণময় কর্মজীবনে আরও নানা গুরুত্বপূর্ণ পদে দেখা গিয়েছে কোয়াত্রাকে। ২০১৭ সালের আগস্ট মাস থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ফ্রান্সে ভারতীয় রাষ্ট্রদূত ছিলেন তিনি। এছাড়া আমেরিকা, চিন এবং ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে নয়াদিল্লির কূটনৈতিক সম্পর্ক মজবুত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন কোয়াত্রা। এবার তাঁকে দেখা যাবে নতুন দায়িত্বে।    

[আরও পড়ুন: দোকানে থাকতে হবে মালিকের নাম, এবার কানোয়ার যাত্রার সব রুটেই নির্দেশিকা জারি যোগীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চলতি বছরের ১৪ জুলাই, রবিবার বিদেশ সচিব পদে মেয়াদ শেষ হয় বিনয় কোয়াত্রার।
  • ভারতীয় কূটনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার জন্য কোয়াত্রাকে ধন্যবাদ জানিয়ে আনুষ্ঠানিকভাবে বিদায় জানান বিদেশমন্ত্রী এস জয়শংকর।
  • কোয়াত্রার আগে এই পদে ছিলেন তরণজিৎ সান্ধু। চলতি বছরের শুরুতে ওয়াশিংটনে ভারতীয় রাষ্ট্রদূতের দায়িত্ব থেকে সরে দাঁড়ান সান্ধু।
Advertisement