shono
Advertisement

ভারতের জয়ের দিন তৈরি হল ইতিহাস, শচীনকে টপকে নয়া রেকর্ড কোহলির

নয়া মাইলফলকের থেকে ঠিক ৫২ রান দূরে ছিলেন তিনি।
Posted: 02:33 PM Feb 19, 2023Updated: 02:33 PM Feb 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাগপুরের পর দিল্লি টেস্টেও সহজ জয় ভারতের। অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আরও কাছে রোহিত শর্মারা। আর এমন আনন্দের দিনই মুখের হাসি আরও চওড়া হল বিরাট কোহলির। কারণ ব্যক্তিগত রেকর্ড গড়ে শচীন তেণ্ডুলকরকে পিছনে ফেলে দিলেন তিনি।

Advertisement

সদ্য সমাপ্ত টেস্টে দুই ইনিংস মিলিয়ে কোহলির (Virat Kohli) সংগ্রহ ৬৪ (৪৪ ও ২০)। এই টেস্টে নামার আগে নয়া মাইলফলকের থেকে ঠিক ৫২ রান দূরে ছিলেন তিনি। কোন মাইলস্টোন? আন্তর্জাতিক ক্রিকেটে ২৫ হাজার ও তার বেশি রান করার। বর্ডার-গাভাসকর ট্রফির দ্বিতীয় টেস্টে সেই মাইলস্টোনই ছুঁয়ে ফেললেন প্রাক্তন ভারত অধিনায়ক। ক্রিকেট বিশ্বের ষষ্ঠ তারকা হিসেবে এই নজির গড়েন তিনি। নিজের হোম গ্রাউন্ড দিল্লিতেই অনন্য রেকর্ডের মালিক হয়ে টপকে গেলেন মাস্টার ব্লাস্টারকে।

[আরও পড়ুন: ইডেনে স্বপ্নভঙ্গ বাংলার, রনজি ফাইনালে সৌরাষ্ট্রের কাছে লজ্জার হার মনোজদের]

দিল্লি টেস্ট ছিল কোহলির ৪৯১ তম আন্তর্জাতিক ম্যাচ এবং ৫৪৯ তম ইনিংস। আর তাতেই ২৫ হাজারের গণ্ডি পেরিয়ে গেলেন তিনি। দ্রুততম ব্যাটার হিসেবে এই মাইলস্টোন স্পর্শ করেই শচীনকে (Sachin Tendulkar) পিছনে ফেললেন কোহলি। ২৫ হাজার রান করতে লিটল মাস্টার খেলেছিলেন ৫৭৭টি ইনিংস। এতকাল ২৫ হাজারি রানের ক্লাবে ভারতীয় হিসেবে নাম ছিল শুধুমাত্র শচীনের। এবার তাঁর পাশে জ্বলজ্বল করছে কোহলির নামও। বারবার সমালোচনায় বিদ্ধ কোহলি যেন বুঝিয়ে দিতে চাইছেন, তিনি ফুরিয়ে যাননি।

আন্তর্জাতিক ক্রিকেটে এখনও সর্বোচ্চ রানের মালিক শচীন। ৬৬৪ ম্যাচে তাঁর সংগ্রহ ৩৪ হাজার ৩৫৭ রান। তাঁর পরই রয়েছেন শ্রীলঙ্কার কুমার সঙ্গকারা (৫৯৪ ম্যাচে ২৮০১৬ রান), অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (৫৬০ ম্য়াচে ২৭৪৮৩) এবং শ্রীলঙ্কারই মাহেলা জয়বর্ধনে (৬৫২ ম্যাচ ২৫৯৫৭)।

[আরও পড়ুন: আজীবন সদস্য করা হতে পারে সোনিয়াকে, কংগ্রেসের প্লেনারি অধিবেশনে প্রবল ভোটাভুটির সম্ভাবনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement