shono
Advertisement

এবার ১৬ যুদ্ধাপরাধীর বিচার শুরু বাংলাদেশে

১৩ মে সাক্ষ্যগ্রহণ শুরু হবে। The post এবার ১৬ যুদ্ধাপরাধীর বিচার শুরু বাংলাদেশে appeared first on Sangbad Pratidin.
Posted: 07:59 PM Apr 03, 2018Updated: 01:28 PM Jul 13, 2018

সুকুমার সরকার, সরকার, ঢাকা: ১৯৭১ সালে বাংলাদেশে সশস্ত্র স্বাধীনতা যুদ্ধকালে সাধারণ মানুষকে হত্যা, গণহত্যা, ধর্ষণ, লুণ্ঠন, অগ্নিসংযোগের মতো মানবতাবিরোধী অপরাধের দশ অভিযোগে কক্সবাজার জেলার মহেশখালির ১৬ আসামির বিচার শুরুর আদেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বিচারপতি মহম্মদ শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল মঙ্গলবার এ মামলার আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণ শুরুর দিন ঠিক করে দেয়।

Advertisement

[বিচ্ছেদের ৫০ বছর পর ফের বিয়ের পিঁড়িতে প্রাক্তন দম্পতি]

আগামী ১৩ মে সূচনা বক্তব্যের মধ্যে দিয়ে যুদ্ধাপরাধের এ মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হবে। অভিযুক্ত ১৬ আসামির মধ্যে গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা কক্সবাজার চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি এলডিপি নেতা সালামতউল্লাহ খান, নূরুল ইসলাম, বাদশা মিঞা ও ওসমান গনিকে অভিযোগ গঠনের শুনানিতে হাজির করা হয়। আর বাকি ১২ আসামি মৌলবি মহম্মদ জাকারিয়া শিকদার, অলি আহমেদ, মহম্মদ জালালউদ্দিন, মহম্মদ সাইফুল ওরফে সাবুল, মমতাজ আহমেদ, হাবিবুর রহমান, আমজাদ আলি, মৌলবি রমিজ হাসান, আবদুল সুক্কুর, মহম্মদ জাকারিয়া, মৌলবি জালাল ও আবদুল আজিজকে পলাতক দেখিয়ে এ মামলার কার্যক্রম চলছে।

[তীব্র হচ্ছে খাদ্যসংকট, জলপথে মালয়েশিয়ায় পাড়ি দিচ্ছেন রোহিঙ্গারা]

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের মধ্য দিয়ে ২০১০ সালে একাত্তরের যুদ্ধাপরাধের বিচার শুরুর পর ট্রাইব্যুনালে বিচার শুরু হওয়া মামলাগুলোর মধ্যে এ মামলাতেই আসামির সংখ্যা সবচেয়ে বেশি। অভিযোগ গঠনের শুনানিতে সরকারি কৌঁসুলি পক্ষে ছিলেন রানা দাশগুপ্ত, ঋষিকেশ সাহা, তাপসকান্তি বল ও রেজিয়া সুলতানা চমন। অন্যদিকে আসামিপক্ষে ছিলেন আইনজীবী আবদুস সোবহান তরফদার, আবদুস সাত্তার পলোয়ান ও পলাতক আসামিদের পক্ষে রাষ্ট্র নিয়োজিত আইনজীবী মহম্মদ আবুল হাসান। তাপসকান্তি বল জানান, গণহত্যার ছয়টি ঘটনা-সহ মানবতাবিরোধ অপরাধে ১০টি ঘটনায় জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে এ মামলার আসামিদের বিরুদ্ধে। উপস্থিত চার আসামিকে অভিযোগগুলো পড়ে শোনান হলে তারা নিজেদের নির্দোষ দাবি করে আদালতের কাছে সুবিচার চান।

The post এবার ১৬ যুদ্ধাপরাধীর বিচার শুরু বাংলাদেশে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার