shono
Advertisement

ভোটের আগে চলতি মাসেই বর্ধমান সফরে মুখ্যমন্ত্রী, করবেন মাটি উৎসবের সূচনাও

ইতিমধ্যেই মুখ্যমন্ত্রীর সফরের প্রস্তুতি বৈঠক করেন রাজ্যের কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়।
Posted: 08:35 PM Feb 03, 2021Updated: 11:52 AM Feb 04, 2021

সৌরভ মাজি, বর্ধমান: ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হবে এবারের মাটি উৎসব। বর্ধমানের মাটিতীর্থ কৃষিকথা প্রাঙ্গনে আয়োজিত এই উৎসবের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ভারতের মধ্যে এখানে প্রথম সরকারি উদ্যোগে গড়ে উঠেছে কৃষিযন্ত্র চালনা ও পর্যবেক্ষণ এবং রক্ষণাবেক্ষণের প্রশিক্ষণ কেন্দ্র। তারও দ্বারোদ্ঘাটন করার কথা মুখ্যমন্ত্রীর। বুধবার তারই প্রস্তুতি বৈঠক করেন রাজ্যের কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়। ছিলেন মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদারও। কৃষিমন্ত্রী বলেন, “মুখ্যমন্ত্রী প্রতিবারের মতো এবারও মাটি উৎসবের সূচনা করবেন।” ওইদিন কালনাতেও মুখ্যমন্ত্রীর সভা করার কথা। তৃণমূল সূত্রে এমনটাই খবর।

Advertisement

মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার বলেন, “মুখ্যমন্ত্রী রাজ্যে যন্ত্রায়ণে গুরুত্ব দিয়ে কৃষকের চাষের খরচ কমিয়ে উৎপাদন বাড়িয়েছেন। কৃষকের আয় বৃদ্ধি করেছেন। আধুনিক যন্ত্র চালনায় আগে ভিনরাজ্য থেকে চালকরা আসতেন। খরচ বেশি হত। এবার রাজ্য সরকারের উদ্যোগে সেই সব যন্ত্র চালনা ও রক্ষণাবেক্ষণের প্রশিক্ষণ কেন্দ্র গড়া হয়েছে। ভারতের মধ্যে প্রথম সরকারি উদ্যোগে এমন প্রশিক্ষণ কেন্দ্র গড়া হয়েছে মাটিতীর্থ কৃষিকথা প্রাঙ্গনে।” তিনি জানান, মাটি উৎসবের সূচনার আগে ওই প্রশিক্ষণ কেন্দ্রের দ্বারোদ্ঘাটন করবেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে সংলগ্ন কৃষি কলেজের নবনির্মিত ভবনেরও উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: রাজ্যে ফের বাড়ল দৈনিক সংক্রমণ, তবে সুস্থতার হারে বড়সড় স্বস্তি]

এদিন কৃষি, প্রাণীসম্পদ বিকাশ, মৎস্য-সহ সংশ্লিষ্ট সব দপ্তরের আধিকারিকদের নিয়ে বৈঠক করেন তাঁরা। ছিলেন জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া, জেলাশাসক মহম্মদ এনাউর রহমান, পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায়-সহ আরও অনেকে। এবারের উৎসবেও অন্যান্য বছরগুলির মতোই বিভিন্ন স্টল থাকবে। পাশাপাশি, মুখ্যমন্ত্রীর হাত দিয়ে বিভিন্ন প্রকল্পে সহায়তা প্রদান, প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করারও পরিকল্পনা রয়েছে বলে প্রদীপবাবু জানান।অন্যদিকে, কালনা-২ ব্লকের তৃণমূল সভাপতি প্রণব রায় জানিয়েছেন, ওইদিন বৈদ্যপুরে সভা করার কথা মুখ্যমন্ত্রীর। তাঁরা প্রচারও শুরু করেছেন। জেলা তৃণমূলের মুখপাত্র প্রসেনজিৎ দাস জানান, মুখ্যমন্ত্রীর সভার জন্য প্রচার শুরু হয়েছে। 

[আরও পড়ুন: মিড ডে মিলে বাড়ছে বরাদ্দ, খাদ্যদ্রব্যের তালিকায় যুক্ত হচ্ছে চিনি, সোয়াবিন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার