shono
Advertisement

জরুরি ভিত্তিতে পঞ্চায়েত মামলার শুনানি নয়, ডিভিশন বেঞ্চে রাজ্যের আরজি খারিজ

পিছোবে কি পঞ্চায়েত ভোট? উঠছে এ প্রশ্নও। The post জরুরি ভিত্তিতে পঞ্চায়েত মামলার শুনানি নয়, ডিভিশন বেঞ্চে রাজ্যের আরজি খারিজ appeared first on Sangbad Pratidin.
Posted: 11:51 AM Apr 13, 2018Updated: 04:16 PM Jan 10, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পঞ্চায়েত ভোট নিয়ে জটিলতা অব্যাহত।  জরুরি ভিত্তিতে শুনানির আবেদন জানিয়ে হাই কোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিল শাসকদল ও কমিশন। যদিও শুক্রবার সে আরজি খারিজ করা হয়েছে। ফলে পঞ্চায়েত ভোট পিছোতে পারে বলেও মনে করছেন অনেকে।

Advertisement

[  আদিবাসী ভোটারের মন পেতে ভরসা ভাষাতে, সাঁওতালিতে প্রচার তৃণমূলের ]

পঞ্চায়েত ভোটপ্রক্রিয়ার উপর ১৬ এপ্রিল পর্যন্ত স্থগিতাদেশ জারি করেছিল হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ।  সেই রায়ের পরই স্থগিতাদেশ প্রত্যাহার ও জরুরি ভিত্তিতে শুনানির জন্য শাসকদলের তরফে ডিভিশন বেঞ্চে আরজি জানিয়েছিলেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়।  একই আবেদন ছিল কমিশনেরও।  যদিও আজ ডিভিশন বেঞ্চ সেই শুনানির আবেদন নাকচ করে দিয়েছে। এদিন হাই কোর্টে কমিশনের তরফে কোনও পিটিশন দাখিল করা হয়নি।  তাতে বিস্ময় প্রকাশ করে ডিভিশন বেঞ্চ। সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয়, সোমবারই এই মামলার শুনানি হবে। দুই পক্ষকেই মামলা করার অনুমোদন দেওয়া হয়। ততদিন পর্যন্ত বিচারপতি সুব্রত তালুকদারের দেওয়া স্থগিতাদেশের নির্দেশই বহাল থাকছে। সোমবার রাজ্য নির্বাচন কমিশনকেও পিটিশন দাখিলের নির্দেশ দেওয়া হয়। সেই সঙ্গে এই মামলার সঙ্গে সম্পর্কিত সব পক্ষকে নোটিস দিয়ে তবেই মামলা করতে হবে বলে জানানো হয়েছে।

[  একই আসনে দুই দলের হয়ে প্রার্থী! গৃহবধূর কাণ্ড দেখে চোখ কপালে গ্রামবাসীদের ]

ফলে পঞ্চায়েত জটিলতা আরও খানিকটা বাড়ল। ভোটপ্রক্রিয়ায় গতি আনতে জরুরি ভিত্তিতে শুনানির চেষ্টা করেছিল রাজ্য। কিন্তু ডিভিশন বেঞ্চের এই রায়ের পর আপাতত সোমবার পর্যন্ত তাদের হাতে আর কোনও আইনি পথ খোলা থাকল না বলে মত বিশেষজ্ঞদের একাংশের। তবে কেউ কেউ মনে করছেন, এরপর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে রাজ্য। কিন্তু এই মুহূর্তে তার সম্ভাবনা ক্ষীণ।  ফলে যদি সোমবারই মামলার শুনানি হয়, তবে অন্তত দুটো গুরুত্বপূর্ণ দিন নষ্ট হতে চলেছে।  ওইদিন যদি কমিশনের দেওয়া হলফনামায় হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ সন্তুষ্ট হয় তবে পুনরায় ভোট প্রক্রিয়া শুরু হতে পারে। আপাতত তাই আইনি গেরোয় থমকে পঞ্চায়েত। যেহেতু এটি ত্রিস্তর ভোটপ্রক্রিয়া এবং স্ক্রুটিনি থেকে ব্যালট ছাপানোর সমস্ত কাজ বাকি পড়ে আছে, তাই ভোট পিছনোর জল্পনাও মাথাচাড়া দিয়েছে।

The post জরুরি ভিত্তিতে পঞ্চায়েত মামলার শুনানি নয়, ডিভিশন বেঞ্চে রাজ্যের আরজি খারিজ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার