shono
Advertisement

মরশুমের আজ শীতলতম দিন! কলকাতার তাপমাত্রা কত?

চলতি সপ্তাহে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা।
Posted: 09:12 AM Jan 22, 2024Updated: 09:31 AM Jan 22, 2024

নিরুফা খাতুন: জানুয়ারির শেষ সপ্তাহে দুর্দান্ত ব্যাটিং শীতের। সোমবার কলকাতায় মরশুমের শীতলতম দিন। তাপমাত্রা ১২.১ ডিগ্রি সেলসিয়াস। আগামী বুধবার রাজ্যে বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় কলকাতার তাপমাত্রার তেমন হেরফের হওয়ার সম্ভাবনা নেই। মঙ্গল থেকে বৃহস্পতিবারের মধ্যে সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। প্রভাব পড়তে পারে দার্জিলিংয়ের পার্বত্য এলাকায়।

Advertisement

উত্তর বাংলাদেশ এবং কঙ্কনে রয়েছে দুটি ঘূর্ণাবর্ত। কর্নাটক থেকে মধ্য ভারতের বিধর্ম পর্যন্ত একটি অক্ষরেখা গিয়েছে। এই অক্ষরেখার প্রভাবে একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। নতুন করে উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে বুধবার। উত্তর ভারতের জেড স্ট্রিম উইন্ডের প্রভাব থাকবে আরও তিন-চার দিন।

[আরও পড়ুন: অধীরের বিরুদ্ধে লড়তে চান, মমতার কাছে টিকিট চেয়ে ফের মুখ খুললেন হুমায়ুন কবীর!]

তার প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় কোল্ড ডে লাইক সিচুয়েশন। কলকাতায় রাতের তাপমাত্রা একদিনে ৩ ডিগ্রি সেলসিয়াস নামল। সকালে কুয়াশার দাপটও থাকবে। বেলা বাড়লে তেমন রোদের দেখা পাওয়া যাবে না। আংশিক মেঘলা আকাশ। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রাতের তাপমাত্রা একই রকম থাকবে। দিনের তাপমাত্রা আপাতত স্বাভাবিকের অনেকটাই নিচে থাকার কথা।‌

মঙ্গলবার থেকে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং দক্ষিণ ২৪ পরগনাতে বৃষ্টির সম্ভাবনা। পরদিন বাড়তে পারে বৃষ্টি। বৃহস্পতিবার বৃষ্টির প্রভাব অনেকটাই কমবে। বৃহস্পতিবারের মধ্যে সিকিম এবং দার্জিলিংয়ে তুষারপাতের সম্ভাবনা। দার্জিলিং ও কালিম্পং আগামী শনিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই কুয়াশার দাপটও থাকবে। এদিকে, উত্তরপ্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ, রাজস্থান, বিহারে শৈত্যপ্রবাহের সম্ভাবনা।

[আরও পড়ুন: ‘জয় শ্রীরাম’ শুনেই মেজাজ হারালেন রাহুল! ‘হিন্দুবিরোধী’ বলে কংগ্রেসকে তোপ বিজেপির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার