shono
Advertisement

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ধেয়ে আসছে ঝড়, ভিজবে উত্তরবঙ্গও

দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় হালকা তুষারপাতের সম্ভাবনাও রয়েছে।
Posted: 10:09 AM Mar 03, 2024Updated: 10:33 AM Mar 03, 2024

নিরুফা খাতুন: কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ধেয়ে আসছে ঝড়। রবি এবং সোমবার ঝড়বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। দার্জিলিংয়ের কিছু পার্বত্য এলাকায় হতে পারে শিলাবৃষ্টি। হালকা তুষারপাতের সম্ভাবনাও রয়েছে।

Advertisement

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার উত্তর-পশ্চিম ভারতে আসছে পশ্চিমী ঝঞ্ঝা। পাশাপাশি তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। তার প্রভাবে রবিবার বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমানে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হওয়া। হালকা বৃষ্টিরও সম্ভাবনা। সোমবার বাড়বে বৃষ্টি। কলকাতায় প্রায় ৫০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়ার পূর্বাভাস। পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি। ভিজবে পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম ও মুর্শিদাবাদ। দার্জিলিংয়ের কিছু পার্বত্য এলাকায় হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা। শিলা বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। রবিবার দার্জিলিং ও কালিম্পং জেলার পার্বত্য এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার পর্যন্ত চলবে বৃষ্টি। উত্তরবঙ্গে ফের বৃষ্টি বাড়তে পারে বুধ ও বৃহস্পতিবার।

[আরও পড়ুন: কেন্দ্রীয় বাহিনীর জন্য বন্ধ স্কুলের পঠনপাঠন, কমিশনকে চিঠি ব্রাত্য বসুর]

আগামী ২৪ ঘন্টায় বাড়বে তাপমাত্রা। মেঘলা আকাশ। দিনও রাতের তাপমাত্রা বাড়বে। রবিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কম। শনিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার এক ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৫ থেকে ৯৪ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতার তাপমাত্রা থাকবে ২১ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াস। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, চলতি বছর বাড়বে গরম। মার্চ মাসে দফায় দফায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। এপ্রিল ও মে মাসে দাবদাহে পুড়তে পারে দেশের বেশ কয়েকটি রাজ্য।

[আরও পড়ুন: লক্ষ্য প্রত্যেক শহরে শাখা স্থাপন, সমবায় ব্যাঙ্কের যৌথ সংগঠন NUCFDC-র উদ্বোধন অমিত শাহর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার