shono
Advertisement

HS Exam 2022: উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচিতে বদল, জেনে নিন কবে হবে পরীক্ষা

জয়েন্ট এন্ট্রান্সের জন্য পরীক্ষার সূচিতে বদল।
Posted: 04:25 PM Mar 07, 2022Updated: 06:46 PM Mar 07, 2022

দীপঙ্কর মণ্ডল: উচ্চমাধ্যমিক পরীক্ষার (HS Exam 2022) সূচিতে বদল। জয়েন্ট এন্ট্রান্সের জন্য পরীক্ষার সূচি পরিবর্তন করা হল বলেই জানিয়েছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। সোমবার নতুন সূচি ঘোষণা করেন তিনি।

Advertisement

উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি বদল (HS Exam Schedule Change) যে হবে, সে ইঙ্গিত আগেই জানিয়েছিলেন সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। কারণ, উচ্চমাধ্যমিকের সময়েই জেইই মেন পরীক্ষা হওয়ার কথা ছিল। সে কারণেই দিন বদল করা হল। সোমবার সাংবাদিক বৈঠকের শুরুতেই কেন্দ্রীয় সংস্থার (এনটিএ) বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ করেন তিনি। সংসদ সভাপতির দাবি, কথা না বলেই জেইই মেন পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করেছে। যা অত্যন্ত দুর্ভাগ্যজনক। 

  • ১৩ এপ্রিল কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিস অফ অডিটিং, ফিলোজফি, সোশিওলজি পরীক্ষা ছিল। নতুন সূচি অনুযায়ী ১৩ এপ্রিলের পরিবর্তে ওই পরীক্ষাগুলি হবে ১৮ তারিখ।
  • ১৬ এপ্রিল কেমিস্ট্রি, জার্নালিজম অ্যান্ড মাস কমিউিকেশন, সংস্কৃত, পারসি, আরবি, ফরাসি ভাষার পরীক্ষা ছিল। ওই পরীক্ষাটি হবে ১৩ এপ্রিল।
  • ১৮ এপ্রিল স্ট্যাটিসটিক্স, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট পরীক্ষা ছিল। ওই পরীক্ষাগুলি নেওয়া হবে ২৫ এপ্রিল।
  • ২০ এপ্রিলের পরিবর্তে অর্থনীতি পরীক্ষা হবে ২৬ এপ্রিল। আগামী ২ এপ্রিল থেকে শুরু হওয়া উচ্চমাধ্যমিক শেষ হবে ওইদিন। 

[আরও পড়ুন: খুন নাকি ভিলেন চিংড়িই? খাস কলকাতায় রেস্তরাঁ থেকে বেরিয়েই তরুণীর আচমকা মৃত্যুতে বাড়ছে রহস্য]

সকাল দশটা থেকে শুরু হবে উচ্চমাধ্যমিক (Higher Secondary Exam)। শেষ হবে বেলা ১টা ১৫ মিনিটে। এবার নিজের স্কুলেই উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে ছাত্রছাত্রীরা। সে কারণেই প্রত্যেক স্কুলে বিশেষ পর্যবেক্ষক থাকবেন। তাঁর নজরদারিতেই হবে পরীক্ষা। মাধ্যমিকের মতো উচ্চমাধ্যমিকেও বেশ কয়েকটি জায়গায় ইন্টারনেট আংশিক বন্ধ রাখার সিদ্ধান্ত। প্র্যাকটিক্যাল পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছিল সংসদ। সেই মতো প্র্যাকটিক্যাল পরীক্ষাও শেষ হয়ে গিয়েছে।

এদিকে, সোমবার থেকেই শুরু হল মাধ্যমিক পরীক্ষা। আগামী ১৬ মার্চ পর্যন্ত চলবে পরীক্ষা। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে।  মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে রাজ্য সরকার বাড়তি গণপরিবহণ এবং পরীক্ষাকেন্দ্রের বাইরে নিরাপত্তার জন্য পর্যাপ্ত পুলিশ মোতায়েন রাখার আবেদন পর্ষদ এবং সংসদের।

[আরও পড়ুন: অধিবেশনের আগেই বিজেপির বিক্ষোভে উত্তাল বিধানসভা, নির্দিষ্ট সময়ে শুরু হল না রাজ্যপালের ভাষণ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement