shono
Advertisement

বিশ্বকাপে সুযোগ না পেয়ে ক্যারিবিয়ান ক্রিকেটে গৃহযুদ্ধ, সতীর্থদের দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন অধিনায়কের

ক্যারিবিয়ানরা আবার বিশ্বসেরা হবে, বিশ্বাস গৌতম গম্ভীরের।
Posted: 11:58 AM Jul 02, 2023Updated: 11:58 AM Jul 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে লজ্জার নজির গড়েছে ওয়েস্ট ইন্ডিজ। এই প্রথমবার বিশ্বকাপ (ICC World Cup 2023) খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি ব্রায়ান লারার দেশ। জঘন্য পারফরম্যান্সের জন্য দলের মানসিকতাকেই দুষছেন দলের অধিনায়ক শাই হোপ। তাঁর মতে, প্রত্যেক সময়ে ১০০ শতাংশ দিয়ে খেলেননি দলের সদস্যরা। ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বেহাল দশায় হতাশা প্রকাশ করেছেন বীরেন্দ্র শেহওয়াগের মতো তারকাও। তবে গৌতম গম্ভীরের মতে, আবারও বিশ্বসেরা হয়ে ওঠার ক্ষমতা রয়েছে ওয়েস্ট ইন্ডিজের।

Advertisement

শনিবার স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে গিয়ে বিশ্বকাপের দৌড় থেকে ছিটকে গিয়েছে ক্যারিবিয়ানরা। ম্যাচের পরে নিজের হতাশা গোপন করেননি হোপ। তিনি বলেন, “নিজেদের সেরাটা দিয়ে খেলিনি আমরা। মনে করি খেলার মাঠে মানসিকতাটাই আসল। ক্যাচ ফেলা বা রান গলিয়ে ফেলার মতো ঘটনা ঘটতেই পারে। তবে আমার মনে হয়েছে নিজেদের ১০০ শতাংশ দিয়ে আমরা খেলতে পারিনি। প্রস্তুতিতেও ফাঁক ছিল। একদিন ঘুম থেকে উঠেই ভাল দল হয়ে যাব, এরকম মানসিকতা থাকলে হয় না।” যদিও নিজে ব্যাট হাতে টুর্নামেন্টে বেশ ভাল খেলেছেন শাই হোপ। 

[আরও পড়ুন: বিশ্বকাপের ম্যাচ না পেয়ে ক্ষুব্ধ মোহালি-নাগপুর, সামাল দিতে নয়া ঘোষণা বিসিসিআইয়ের]

তবে আকাশ চোপড়া, বীরেন্দ্র শেহওয়াগের মতো প্রাক্তন ক্রিকেটাররা এই ঘটনায় একেবারেই বিস্মিত নন। বিশ্বকাপের দৌড় থেকে ওয়েস্ট ইন্ডিজ ছিটকে যাওয়ার পরে টুইট করে আকাশ চোপড়া বলেন, “বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তবে গত কয়েক বছর ধরে সেদেশের ক্রিকেট যেভাবে অবক্ষয়ের পথে হেঁটেছে তাতে আশ্চর্য হওয়ার কিছুই নেই। আসলে পরিবর্তনটাই একমাত্র ধ্রুব সত্য।”

আকাশের সঙ্গে একমত ওয়াসিম জাফর, বীরেন্দ্র শেহওয়াগরা। টুইট করে শেহওয়াগ বলেন, “ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপ খেলবে না, এটা খুবই লজ্জাজনক। এতেই বোঝা যায় শুধু প্রতিভা থাকলেই হয় না, তার সঙ্গে চাই যথাযথ ম্যানেজমেন্ট।” জাফরের মতে, “একেবারে শেষ প্রান্তে পৌঁছে গিয়েছে ক্যারিবিয়ান ক্রিকেট। তবে এবার আর কিছু হারানোর নেই।” তবে গৌতম গম্ভীর মনে করেন, “ওয়েস্ট ইন্ডিজ ও সেদেশের ক্রিকেটকে খুব ভালবাসি। এখনও বিশ্বাস করি তারা বিশ্বের এক নম্বর দল হতে পারে।” 

[আরও পড়ুন: অর্থের অভাব, মানসিকতার পরিবর্তন, নাকি ফ্র্যাঞ্চাইজির দাপট! উইন্ডিজ ক্রিকেটের মহা অবক্ষয় কেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement