shono
Advertisement

সাবধান! এক মাসে দেশে ৭১ লক্ষেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করল WhatsApp

রিপোর্ট বলছে, ২০২১-এর নয়া তথ্যপ্রযুক্তি আইন মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
Posted: 05:11 PM Jan 02, 2024Updated: 05:11 PM Jan 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত নভেম্বরে ভারতে ৭১ লক্ষেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ। IANS রিপোর্ট জানিয়েছে, ২০২১-এর নয়া তথ্যপ্রযুক্তি আইন মেনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু কোন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টগুলি নিষিদ্ধ করা হয়েছে?

Advertisement

আসলে হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহার করে লক্ষ লক্ষ টাকা আর্থিক প্রতারণার খবর গত বছর বারবার উঠে এসেছে শিরোনামে। কখনও এই মেসেজিং অ্যাপে অচেনা নম্বর থেকে ভয়েস কল করে ব্যক্তিগত তথ্য চাওয়া হয়েছে তো কখনও লিংক পাঠিয়ে ম্যালওয়্যার ভরে দেওয়া হয়েছে ডিভাইসে। এধরনের প্রতারণা রুখতে বদ্ধপরিকর মেটার অন্তর্ভুক্ত অ্যাপটি। এমনকী কেন্দ্রও এর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে। সেই মতোই এর আগেও বহু অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। যে সমস্ত নম্বর থেকে প্রতারণার ফাঁদ পাতা হয়েছে, সেসব চিহ্নিত করেই এই পদক্ষেপ করা হয়।

[আরও পড়ুন: ‘অভিষেকের মতো পরিশ্রমী নেতা দেখিনি, প্রবীণদের সফটওয়্যার আপডেট নেই’, বিস্ফোরক বিধায়ক]

সোমবার প্রকাশিত রিপোর্ট বলছে, নভেম্বর মাসেই রেকর্ড অঙ্কের অ্যাকাউন্ট ব্যান করেছে হোয়াটসঅ্যাপ। এমনকী কোনও ইউজারের থেকে রিপোর্ট পাওয়ার আগেই সাড়ে ১৯ লক্ষের বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। সে মাসে ৮,৮৪১ ইউজারদের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে এবং জালিয়াতদের হাত থেকে তাঁদের রক্ষা করতেই এহেন কড়া ব্যবস্থা।

উল্লেখ্য়, ইতিমধ্যেই এদেশে হোয়াটসঅ্যাপ ইউজারের সংখ্যা ৫০০ মিলিয়ন পেরিয়ে গিয়েছে। তাই এই অ্যাপ ব্যবহার করে প্রতারণার জালও বিস্তৃত হচ্ছে। সেই কারণেই প্রতি মাসে দফায় দফায় বহু অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ।

[আরও পড়ুন: বাস্তববোধ ছিল না, চিনের প্রতি রোম্যান্টিকতায় ভুগতেন নেহেরু! খোঁচা জয়শংকরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement