shono
Advertisement

নতুন ভারতের পথ দেখাচ্ছে BRO-র মহিলা আধিকারিকরা, জোর নারীর ক্ষমতায়নে

প্রতিরক্ষা মন্ত্রকের সড়ক নির্মাণ সংস্থায় ইতিহাস তৈর হয় ২০২১ সালে।
Posted: 04:00 PM Mar 07, 2024Updated: 04:00 PM Mar 07, 2024

অর্ণব আইচ: দেশের ৭৫তম জন্মদিন ডিঙিয়ে, ‘স্বাধীনতার অমৃত মহোৎসব’ পেরিয়ে সমস্ত ক্ষেত্রে নারীর ক্ষমতায়ন জোর দেওয়া হচ্ছে। পিছিয়ে নেই ভারতের সীমান্ত অঞ্চলের সড়ক নির্মাণ সংস্থা বর্ডার রোড অর্গানাইজেশন বা BRO। ১৯৬০ সালের সংস্থার প্রতিষ্ঠার পর শুরুর দিকে চরম আবহাওয়া, ঝুঁকির কথা ভেবে মহিলা কর্মী নিয়োগ না করলেও গত দুই দশকে বদলে গিয়েছে পরিস্থিতি। বর্তমানে BRO-তে একাধিক গুরুত্বপূর্ণ পদে রয়েছেন মেধাবী ও সাহসী নারী আধিকারিকরা।

Advertisement

প্রতিরক্ষা মন্ত্রকের সড়ক নির্মাণ সংস্থায় ইতিহাস তৈরি হয় ২০২১ সালে। কেন্দ্রের ‘নারী সশক্তিকরণ’ মডেলকে সামনে রেখে বৈশালী এস হিওয়াসকে RCC-র অফিসার কমান্ডিং পদে নিযুক্ত করা হয়। কুমায়ূন অঞ্চলের কঠিন পথ মুসৌরী থেকে মিলান গ্রেসিয়ার অবধি সড়ক নির্মাণের দায়িত্ব পান তিনি। অরুণাচলের সিয়ং উপত্যকায় সড়ক নির্মাণেরও দায়িত্ব পান। উল্লেখ্য, পরবর্তীকালে বৈশালীর নেতৃত্বে কাজ করেন একাধিক মহিলা আধিকারিক। অর্থাৎ গোটা কর্মপরিচালনা তাঁরাই করেন।

 

[আরও পড়ুন: উন্নয়ন মন্ত্রে কাবু সন্ত্রাস-দানব! ৩৭০ ধারা রদের পর কাশ্মীরে দাঁড়িয়ে কী বার্তা মোদির?]

বৈশালীর মতোই কঠিন পরিস্থিতিতে জম্মু ও কাশ্মীরে কাজ করেন অফিসার কমান্ডিং নবনীত দুগ্গাল। অন্যদিকে BRO-তে মহিলা আধিকারিক হিসেবে প্রথমবার লিগাল সেলের দায়িত্ব পান স্নিগ্ধা শর্মা। কেন্দ্রীয় সংস্থার হয়ে কমপক্ষে ৭০০ মামলা লড়েছেন তিনি। অন্য দিকে অরুণাচলের জিরো পয়েন্টে টাস্ক ফোর্সের কমান্ডারের দায়িত্ব সামলাচ্ছেন অর্চনা সুদ। এই সমস্ত আধিকারিকরা শুধু নিজেদের যোগ্যতার প্রমাণ দেননি, বরং তাঁদের কর্মদক্ষতায় আরও শক্তিশালী হয়েছে BRO।

 

[আরও পড়ুন: নীতীশের আগমনে বিহারে ভাঙছে NDA? চিরাগ পাসওয়ানকে দুর্দান্ত ‘অফার’ ইন্ডিয়ার]

BRO বিশ্বাসে করে, দেশগঠনে নারীর ভূমিকা পুরুষের সমান। অর্চনা, স্নিগ্ধা, বেশালী, নবনীতের মতো মহিলারা সেই সব মেয়েদের পথপ্রদর্শক, যাঁরা ভবিষ্যতে BRO-র কাজে যোগ দিয়ে দেশের সেবা করতে চান। বর্তমান সরকার যে লিঙ্গ সাম্য এবং নারীর ক্ষমতায়নে বিশ্বাস করে, BRO-র মহিলা আধিকারিকরাই তার জলজ্যান্ত উদাহরণ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement