shono
Advertisement
Italy

ইটালিতে কাজে গিয়ে ক্রীতদাস! মুক্তি পেলেন সেই ৩৩ ভারতীয় খেতমজুর

শ্রমিকদের দিনে ১০-১২ ঘণ্টা খাটানোর পরও দেওয়া হচ্ছিল না মজুরি!
Published By: Kishore GhoshPosted: 09:33 PM Jul 13, 2024Updated: 09:45 PM Jul 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সভ্য পৃথিবীতে ক্রীতদাস প্রথা থাকার কথা নয়। তবু ছিল! ইটালির (Italy) ভেরোনা প্রদেশে ৩৩ জন ভারতীয় ক্ষেতমজুরদের কার্যত ক্রীতদাস হিসাবে খাটানো হচ্ছিল। সম্প্রতি তাঁদের উদ্ধার করেছে সে দেশের পুলিশ। তদন্তে সূত্রে জানা গিয়েছে, ওই শ্রমিকদের দিনে ১০ থেকে ১২ ঘণ্টা খাটানোর পরেও পারশ্রমিক দেওয়া হত না। এই অবস্থাকে 'ক্রীতদাসত্ব হিসেবেই দেখছে ইটালি পুলিশ। শ্রমিকদের হেনস্তাকারী দুই ব্যক্তির থেকে কয়েক লক্ষ ডলার বাজেয়াপ্ত হয়েছে।

Advertisement

গত জুন মাসে ইটালিতে এক ভারতীয় শ্রমিকের মৃত্যুতে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। তিনি গাছ থেকে ফল পাড়ার কাজ করতেন। ফল তোলার মেশিনে তাঁর হাত কাটা পড়ে। পড়ে মৃত্যু হয়। সাম্প্রতি ৩৩ জন ভারতীয়কে একটি চাষের ক্ষেতে ক্রীতদাসের মতো খাটানোর খবর পায় ইটালি পুলিশ। মরশুমি ওয়ার্ক পারমিটে সেদেশে নিয়ে যাওয়া হয়েছিল ওই শ্রমিকদের। দালালরা ১৭,০০০ ইউরো চায় হয়েছিল ওই গরিব শ্রমিকদের থেকে।

 

[আরও পড়ুন: জনজাতি যুবকের মৃত্যুতে অগ্নিগর্ভ ত্রিপুরা, পঞ্চায়েতের মনোনয়ন ঘিরেও রাজনৈতিক হিংসা]

শ্রমিকদেরই দিনে ১০ থেকে ১২ ঘণ্টা খাটানো হচ্ছিল। সপ্তাহে সাতদিনই। প্রতি ঘণ্টায় তাঁদের ৪ ইউরো করে দেওয়া হত। যদিও ধার মেটাতে না পারায় তাঁদের প্রাপ্য মজুরি না দিয়েই বেগার খাটানো হচ্ছিল বলে জানা গিয়েছে। পুলিশের মতে, এটা আসলে ক্রীতদাসত্বই। তদন্তে আরও জানা গিয়েছে, শ্রমিকদের টোপ দেওয়া হয়েছিল, বিনা মজুরিতে কাজ করলে ১৩ হাজার ইউরো ধারে ছাড় দেওয়া হবে। অভিযুক্তদের বিরুদ্ধে শ্রমিকদের দাস হিসাবে ব্যবহার করার অভিযোগ এনেছে পুলিশ।

 

[আরও পড়ুন: ওজন কমেছে সাড়ে আট কেজি, বার বার সুগার ফল! কেজরির শারীরিক অবস্থা নিয়ে উদ্বিগ্ন আপ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এমনকী ১৭,০০০ ইউরো চাওয়া হয়েছিল গরিব কৃষি শ্রমিক বা চাষিদের থেকে।
  • শ্রমিকদের টোপ দেওয়া হয়েছিল, বিনা মজুরিতে কাজ করলে ১৩ হাজার ইউরো ধারে ছাড় দেওয়া হবে।
Advertisement