shono
Advertisement
Indonesia

ইন্দোনেশিয়ায় অতিবৃষ্টি, হড়পা বান ও ভূমিধসে মৃত অন্তত ৩৪, নিখোঁজ বহু

আগ্নেয়গিরির ঠান্ডা লাভাস্রোতেও ক্ষতিগ্রস্ত সুমাত্রা প্রদেশ।
Published By: Kishore GhoshPosted: 07:13 PM May 12, 2024Updated: 07:36 PM May 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্দোনেশিয়ায় (Indonesia) ভয়ংকর দুর্যোগ। একটানা ভারী বর্ষণে বন্যা এবং ভূমিধসে কমপক্ষে ৩৪ জনের মৃত্যু হয়েছে। দেশটির পশ্চিমাঞ্চলীয় সুমাত্রা প্রদেশে নিখোঁজ কমপক্ষে ১৬ জন। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু বাড়ি। ধস নেমে রাস্তার ক্ষতি হওয়ায় বিচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা। এদিকে প্রতিকূল আবহাওয়ার মধ্যেই উদ্ধারকাজ শুরু করেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী।

Advertisement

একদিকে যেমন অতিবৃষ্টি হয়েছে, অন্যদিকে জীবন্ত আগ্নেয়গিরি মাউন্ট মারাপি থেকে ঠান্ডা লাভাস্রোতে বিপর্যস্ত হয়েছে সুমাত্রা প্রদেশের পশ্চিমাঞ্চল। সুমাত্রার দুর্যোগ মোকাবিলা দপ্তরের মুখপাত্র ইলহাম ওয়াহাব ফরাসি জানান, শেষ পাওয়া তথ্য অনুযায়ী ৩৪ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে আগামের বাসিন্দা ১৬ জন এবং তানাহ দাতারের ১৮ জন। বন্যা ও ভূমিধসের ঘটনায় আহত হয়েছেন আরও ১৮ জন। এ ছাড়া নিখোঁজ ১৬ জন। তাদের সন্ধানে অভিযান চলছে।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, রাত সাড়ে দশটা নাগাদা বন্যা ও ঠান্ডা লাভাস্রোতে বিপর্যস্ত হয় আগাম এবং তানাহ দাতার। হতাহতের পাশাপাশি বন্যায় ৮৪টি আবাসন এবং ১৬টি সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে। দুর্যোগ কবলিত এলাকায় দ্রুত পৌঁছানোর জন্য সব রকম চেষ্টা চালাচ্ছে স্থানীয় প্রশাসন। উল্লেখ্য, অতিবৃষ্টিতে আফগানিস্তানের বন্যার খবর জানা গিয়েছিল গতকাল। সেখানে মৃতের সংখ্যা ৩৩০ ছাড়িয়েছে। দুর্যোগের জেরে সাধারণ জনজীবন সম্পূর্ণ বিপর্যস্ত এলাকায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অন্যদিকে জীবন্ত আগ্নেয়গিরি মাউন্ট মারাপি থেকে ঠান্ডা লাভাস্রোতে বিপর্যস্ত হয় সুমাত্রা প্রদেশের পশ্চিমাঞ্চল।
  • রাত সাড়ে দশটা নাগাদা বন্য়া ও ঠান্ডা লাভাস্রোতে বিপর্যস্ত হয় আগাম এবং তানাহ দাতার।
Advertisement