shono
Advertisement

লাগাতার বৃষ্টিতে পাকিস্তানে বন্যা পরিস্থিতি, ভাসল পাক অধিকৃত কাশ্মীরও, মৃত অন্তত ৩৭

২০২২ সালের ভয়াবহ বন্যায় পাকিস্তানে অন্তত ১৮০০ জনের মৃত্যু হয়।
Posted: 07:14 PM Mar 03, 2024Updated: 07:32 PM Mar 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ বৃষ্টিতে বিপর্যস্ত পাকিস্তান (Pakistan)। গত দুদিনে সেদেশে প্রাণ হারিয়েছেন অন্তত ৩৭ জন। তাদের মধ্যে অধিকাংশই শিশু। দেশের উত্তরে খাইবার পাখতুনখোয়া প্রদেশটিই টানা বর্ষণের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর।

Advertisement

গত বৃহস্পতিবার থেকে ব্যাপক বৃষ্টি শুরু হয়েছে পাকিস্তানের উত্তর-পশ্চিম প্রান্তে। বিশেষত খাইবার পাখতুনখোয়ার দশটি জেলা কার্যত ভেসে গিয়েছে প্রবল বৃষ্টির তোড়ে। ৪৮ ঘণ্টা ধরে টানা বৃষ্টি হয়েছে এই এলাকাগুলোতে। তার জেরে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে ওই ১০ জেলায়। ধস নেমেছে বহু এলাকায়। বৃষ্টির তোড়ে ভেঙে গিয়েছে বাড়ির দেওয়ালও। তার জেরেই বেড়েছে প্রাণহানির সংখ্যা।

[আরও পড়ুন: প্রেমিককে পাঠানো টপলেস ছবি আচমকা ভাইরাল, আদালতের দারস্থ মহিলা পুলিশকর্মী]

পাকিস্তানের বিপর্যয় মোকাবিলা বাহিনী সূত্রে খবর, খাইবার পাখতুনখোয়া প্রদেশ থেকেই ২৭ জনের মৃত্যুর খবর মিলেছে। তার মধ্যে অধিকাংশই শিশু। গুরুতর আহত অন্তত ৩৭ জন। প্রবল বৃষ্টির জেরে বাড়ি ধসে শতাধিক মানুষ গৃহহীন হয়েছে বলেই উদ্ধারকারীরা জানিয়েছেন। এহেন পরিস্থিতিতে আমজনতার পাশে থাকার বার্তা দিয়েছেন খাইবার পাখতুনখোয়ার মুখ্যমন্ত্রী। দুর্গতদের দ্রুত উদ্ধারের কাজ চলছে বলেও জানিয়েছেন তিনি।

বন্যা পরিস্থিতির কবলে পড়েছে পাক অধিকৃত কাশ্মীরের একাংশও। টানা বৃষ্টির কারণে সেখানে পাঁচজনের মৃত্যুর খবর মিলেছে। আরও পাঁচজন প্রাণ হারিয়েছেন বালোচিস্তানের দক্ষিণ অংশেও। ইতিমধ্যেই উদ্ধারকাজ শুরু হলেও প্রবল বৃষ্টির কারণে তা ব্যাহত হচ্ছে। প্রসঙ্গত, ২০২২ সালেও ভয়াবহ বন্যার কবলে পড়েছিল পাকিস্তান। অন্তত ১৮০০ জনের মৃত্যু হয়। ক্ষতিগ্রস্ত হন অন্তত ৩ কোটি মানুষ।

[আরও পড়ুন: বাতাসে বারুদের গন্ধ, কেন এশিয়া-সহ বিশ্বের বহু দেশ রুশদের বিরুদ্ধে ইউক্রেনের জয় চায়?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement