shono
Advertisement
Australian Parliament

অস্ট্রেলিয়ার পার্লামেন্টের ছাদে উঠে প্রতিবাদ! গ্রেপ্তার ৪ প্যালেস্টাইনপন্থী

গাজার মৃত্যুমিছিল নিয়ে ইজরায়েলের বিরুদ্ধে সরব হয়েছে আন্তর্জাতিক মহল।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 05:27 PM Jul 04, 2024Updated: 05:27 PM Jul 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্ট্রেলিয়ার পার্লামেন্টের ছাদে উঠে প্রতিবাদ ৪ প্যালেস্টাইনপন্থীর! বৃহস্পতিবার পার্লামেন্ট হাউসের ছাদে উঠে বিক্ষোভ দেখান তাঁরা। ছাদ থেকে ঝুলিয়ে দেওয়া হয় ব্যানারও। এই ঘটনায় ওই ৪ জনকেই গ্রেপ্তার করেছে পুলিশ। কিন্তু কীভাবে কড়া নিরাপত্তা পেরিয়ে তাঁরা পার্লামেন্টের ছাদে উঠলেন সেই প্রশ্নই তুলেছেন সকলে।   

Advertisement

প্রায় দশমাস পেরিয়ে গিয়েছে। গাজায় জারি রয়েছে হামাস বনাম ইজরায়েল যুদ্ধ। হামাস জঙ্গিদের খতম করতে গোটা গাজা ভূখণ্ড গুঁড়িয়ে দিচ্ছে ইজরায়েলি ফৌজ। প্রাণ হারাচ্ছেন নিরীহ প্যালেস্তিনীয়রা। গাজার মৃত্যুমিছিল নিয়ে ইজরায়েলের বিরুদ্ধে সরব হয়েছে আন্তর্জাতিক মহল। যার আঁচ ছড়িয়েছে অস্ট্রেলিয়াতেও। রয়টার্স সূত্রে খবর, এদিন রাজধানী ক্যানবেরায় নিরাপত্তা বলয় এড়িয়ে পার্লামেন্টের ছাদে উঠে পড়েন ৪ জন। সেখান স্লোগান দেন তাঁরা। "নদী থেকে সমুদ্র, মুক্ত থাকবে প্যালেস্টাইন।" এই স্লোগান লেখা ব্যানার ঝুলিয়ে দেন ছাদ থেকে। সেসময় পার্লামেন্টের বাইরে দাঁড়িয়ে কয়েকজন ইজরায়েলকে যুদ্ধপরাধি বলে স্লোগান দেন। তাঁরা সকলেই বলেন, "আমরা ভুলব না, আমরা ক্ষমা করব না। আমরা এই প্রতিবাদ চালিয়ে যাব।"

[আরও পড়ুন: এসসিও-র ফাঁকে চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক, সীমান্ত সংঘাত নিয়ে কী বার্তা জয়শংকরের?

জানা গিয়েছে, প্যালেস্টাইন নিয়ে সরকারের অবস্থানের কারণে শাসকদলেরই একজন সেনেটর পদত্যাগ করেন বৃহস্পতিবার। তার পরই প্রতিবাদ দেখান প্যালেস্টাইনপন্থীরা। ওই ৪ জন বিক্ষোভকারী কালো পোশাক পরে পার্লামেন্ট ছাদে এক ঘণ্টা দাঁড়িয়েছিলেন। তার পর তাঁদের সেখান থেকে নামান পার্লামেন্টের নিরাপত্তারক্ষীরা। গ্রেপ্তার করা হয় তাঁদের। কিন্তু কীভাবে কড়া নিরাপত্তা পেরিয়ে তাঁরা পার্লামেন্টের ছাদে উঠে পড়ল সেই প্রশ্ন তোলেন অস্ট্রেলিয়ার বিরোধী দলের নেতারা। এই ঘটনার কড়া নিন্দা জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ।

[আরও পড়ুন: ব্রিটেনে শুরু নির্বাচন, ১৪ বছর পর লেবার পার্টির সরকার? ইতিহাসে সবচেয়ে খারাপ ফল সুনাকদের?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অস্ট্রেলিয়ার পার্লামেন্টের ছাদে উঠে প্রতিবাদ ৪ প্যালেস্টাইনপন্থীর!
  • বৃহস্পতিবার পার্লামেন্ট হাউসের ছাদে উঠে বিক্ষোভ দেখান তাঁরা। ছাদ থেকে ঝুলিয়ে দেওয়া হয় ব্যানারও।
  • কীভাবে কড়া নিরাপত্তা পেরিয়ে তাঁরা পার্লামেন্টের ছাদে উঠলেন সেই প্রশ্নই তুলেছেন সকলে।   
Advertisement