shono
Advertisement
Indian Sailors

একমাস পরে অবশেষে মুক্তি, ইরান থেকে দেশে ফিরছেন ৫ ভারতীয় নাবিক

ইজরায়েলি জাহাজ থেকে আটক করা হয়েছিল ১৭ ভারতীয় নাবিককে।
Published By: Anwesha AdhikaryPosted: 09:27 AM May 10, 2024Updated: 09:27 AM May 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একমাস ইরানে (Iran) বন্দি থাকার পরে অবশেষে মুক্তি পেলেন ৫ ভারতীয় নাবিক। জানা গিয়েছে, বৃহস্পতিবারই ইরান থেকে ভারতের দিকে রওনা দিয়েছেন তাঁরা। উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে ইজরায়েল-ইরান সংঘাতের আবহে ১৭ ভারতীয় নাবিককে আটক করেছিল তেহরান। তার পরে নাবিকদের উদ্ধার বিষয়টিকে ভারতের বড়সড় কূটনৈতিক সাফল্য বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল।

Advertisement

গত এপ্রিল মাসের শুরু থেকেই মধ্যপ্রাচ্যে যুদ্ধের মেঘ ঘনিয়ে এসেছিল। এহেন পরিস্থিতিতে ১৩ এপ্রিল হরমুজ প্রণালীতে তল্লাশি অভিযান চালিয়ে একটি ইজরায়েলি (Israel) জাহাজকে আটক করে ইরানের বিশেষ বাহিনী ‘রেভোলি‌উশনারি গার্ডস অ্যারোস্পেস ফোর্স’। ওই জাহাজের ২৫ জন নাবিকের মধ্যে ১৭ জনই ভারতীয়। তাঁরা ইরানের বিশেষ বাহিনীর হাতে ‘বন্দি’ হন। তবে ভারতীয় নাবিকদের আটকে পড়ার খবর পেয়েই তাঁদের উদ্ধার করতে সচেষ্ট হয় ভারতীয় (Indian) বিদেশমন্ত্রক। গুরুত্বপূর্ণ আলাপ আলোচনা করেন বিদেশমন্ত্রী এস জয়শংকরও।

[আরও পড়ুন: রেভান্না সেক্স স্ক্যান্ডালে নয়া মোড়, অভিযোগ করতে জোর করা হয়েছিল, বিস্ফোরক ‘নির্যাতিতা’

আটক হওয়ার পাঁচ দিনের মধ্যেই অবশ্য অ্যান টেসা জোসেফ নামে এক মহিলা নাবিককে মুক্তি দেয় ইরান। দেশে ফিরে টেসা জানিয়েছিলেন, বন্দি থাকলেও ভারতীয় নাবিকদের কোনও অসুবিধা হয়নি। তখনই জানা গিয়েছিল, আটকে পড়া ১৬ নাবিককেও দ্রুত মুক্তি দেওয়া হবে। নাবিকদের জন্য কনসুলার অ্যাক্সেসের ব্যবস্থাও করা হয়। প্রায় এক মাস পরে বৃহস্পতিবার মুক্তি পেলেন ৫ ভারতীয় নাবিক।

ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানান, বৃহস্পতিবার বিকেলে ৫ জন ভারতীয় নাবিককে মুক্তি দিয়েছে ইরানের প্রশাসন। ইতিমধ্যেই তাঁরা দেশে ফেরার জন্য রওনা দিয়েছেন। ভারতীয় দূতাবাসের সঙ্গে সবসময় যোগাযোগ রাখার জন্য ইরানের প্রশাসনকেও ধন্যবাদ জানিয়েছেন তিনি। উল্লেখ্য, ভারতের সঙ্গে ইরানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। সেই কারণেই ভারতীয় নাবিকদের সঙ্গে আগাগোড়া সহায়তা করেছে ইরানের প্রশাসন। কূটনৈতিক সাফল্য হিসাবেই বিষয়টি দেখছে ভারত।

[আরও পড়ুন: জঙ্গলে নিয়ে গিয়ে কিশোরীকে ধর্ষণ কিশোরদের! সবচেয়ে কমবয়সি অভিযুক্তের বয়স ১১

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নাবিকদের উদ্ধার বিষয়টিকে ভারতের বড়সড় কূটনৈতিক সাফল্য বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল।
  • আটক হওয়ার পাঁচ দিনের মধ্যেই অবশ্য অ্যান টেসা জোসেফ নামে এক মহিলা নাবিককে মুক্তি দেয় ইরান।
  • ভারতের সঙ্গে ইরানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। সেই কারণেই ভারতীয় নাবিকদের সঙ্গে আগাগোড়া সহায়তা করেছে ইরানের প্রশাসন।
Advertisement