shono
Advertisement

Afghanistan: অবশেষে নতিস্বীকার, তালিবানের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব Ghani সরকারের

কাতারের মাধ্যমেই সমঝোতার বার্তা পাঠাতে চায় আফগান প্রশাসন।
Posted: 06:01 PM Aug 12, 2021Updated: 06:01 PM Aug 12, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে সংঘর্ষের সমাপ্তির ইঙ্গিত। তালিবানের (Taliban) সঙ্গে ‘ক্ষমতা ভাগাভাগি’ করতে চায় আফগান (Afghanistan) সরকার। সংবাদ সংস্থা এএফপি একথা জানিয়েছে। গত মে মাসে আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরতে শুরু করার পরই ক্রমশ ‘কাবুলিওয়ালার দেশ’ দখল করতে শুরু করে তালিবান। পালটা আক্রমণ করে আফগান সেনাও। কিন্তু ক্রমেই তালিবানরা একের পর এক প্রদেশ দখল করতে শুরু করেছে। অবশেষে কার্যত নতিস্বীকার করে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দিল আফগান সরকার।

Advertisement

এএফপিকে দেওয়া এক বিবৃতিতে আফগান সরকারের এক প্রতিনিধি জানিয়েছেন, ”হ্য়াঁ, কাতারকে মধ্যস্থতাকারী হিসেবে চেয়ে সরকার একটি প্রস্তাব রেখেছে। সেই প্রস্তাবে বলা হয়েছে দেশে হিংসা থামিয়ে ক্ষমতা ভাগাভাগি করে নিক তালিবান।” উল্লেখ্য, মাত্র এক সপ্তাহের মধ্যে পাহাড়ি দেশটির নয়টি প্রাদেশিক রাজধানী দখল করে ফেলেছে তালিবান। এই গতিতে আগামী তিন মাসের মধ্যেই কাবুলের দখল নিতে পারে তারা। এমনটাই আশঙ্কা করা হয়েছে পেন্টাগনের এক রিপোর্টে। পরিস্থিতি দেখে আফগান সরকার তাই সমঝোতার পথেই হাঁটতে চাইছে।

[আরও পড়ুন: মার্কিন সহায়তায় ফের পালটা মার আফগান সেনার! খতম শতাধিক Taliban]

দু’দশক আফগানিস্তানে ছিল মার্কিন সেনা। কিন্তু এবছর মে মাস থেকে শুরু হয় সেনা প্রত্যাহার। সেপ্টেম্বরের মধ্যেই সব সেনা সরিয়ে নেবে আমেরিকা। এই মুহূর্তের অপেক্ষাতেই ছিল তালিবান। মার্কিন সেনা সরতে শুরু করার পরই নতুন করে আফগানভূমের দখল নিতে শুরু করে তালিবানরা। পালটা লড়াই চালাতে থাকে আফগান সেনা। মার্কিন সেনাও বাইরে থেকে সাহায্য করতে শুরু করে। সংঘর্ষে বহু তালিবান জঙ্গির মৃত্যু হলেও পিছপা হয়নি জঙ্গি গোষ্ঠীটি। অভিযোগ ওঠে, তালিবানের পাশে দাঁড়িয়েছে পাকিস্তান। যদিও পাকিস্তান সেই অভিযোগ অস্বীকার করেছে।

এখন দেখার, শেষ পর্যন্ত তালিবানরা এই প্রস্তাবে রাজি হয় কিনা। তাহলে গত কয়েক মাসের রক্তক্ষয়ী সংঘর্ষের সমাপ্তি ঘটে শান্তি ফিরবে আফগানিস্তানে। 

[আরও পড়ুন: Work from home: বাড়ি বসে কাজ করা কর্মীদের মাইনে কমাচ্ছে এই নামী সংস্থা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement