shono
Advertisement

নয়াদিল্লির উপর বাড়ছে চাপ! চিন-পাকিস্তানের BRI প্রকল্পের অংশ আফগানিস্তানও

তালিবানশাসিত আফগানভূমে বিপুল বিনিয়োগ করবে চিন।
Posted: 05:32 PM May 07, 2023Updated: 05:33 PM May 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবানশাসিত আফগানভূমে বিপুল বিনিয়োগ করবে চিন। পাকিস্তানের পর এবার আফগানিস্তানও অংশ হতে চলেছে বেজিংয়ের বেল্ট অ্য়ান্ড (BRI) রোড প্রকল্পের। ইসলামাবাদে বসে চুক্তি স্বাক্ষরিত করেছেন চিনের বিদেশমন্ত্রী কিন গং। তাদের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে তালিবান প্রশাসনের অংশ মৌলবি আমির খান মুত্তাকি।

Advertisement

বেল্ট অ্যান্ড রোড বা BRI প্রকল্প হল পুরনো সিল্ক রুটের আদলে তৈরি হওয়া এশিয়া থেকে ইউরোপ-আফ্রিকা পর্যন্ত বাণিজ্য পথ। যা নতুন করে পুনরজ্জীবিত করতে চাইছে চিন। এই রুটের একটা অংশ পাক অধিকৃত কাশ্মীরের মধ্যে দিয়ে গিয়েছে। যা ভারত-চিন সম্পর্ক অবনতির অন্যতম কারণ। নয়াদিল্লির উপর চাপ বাড়িয়ে পাকিস্তান ও চিনের মধ্য়ে তৈরি হচ্ছে বেল্ট অ্যান্ড রোড। এবার সেই প্রকল্পের অংশ হচ্ছে আফগানিস্তানও (Afghanistan)। স্বাভাবিকভাবে যা নয়াদিল্লির চিন্তা বাড়াবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: গম্ভীরের দলের বোলারদের বেধড়ক পেটালেন ঋদ্ধি, আনন্দে আত্মহারা বিরাট কোহলিও]

শনিবার ইসলামাবাদে ছিলেন চিনের বিদেশমন্ত্রী কিন গং। উপস্থিত ছিলেন পাক বিদেশমন্ত্রী বিলাবল ভুট্টো জারদারি। হাজির ছিলেন আফগান প্রতিনিধি মৌলবি আমির খান মুত্তাকি। সেখানেই মানবিকতার খাতিরে পাকিস্তান ও চিন, আফগানিস্তানকে সাহায্য করার সিদ্ধান্ত নেয়। যৌথ বিবৃতি দিয়ে পাকিস্তান-চিনের তরফে জানানো হয়, “চিন ও পাকিস্তান একমত যে, মানবিকতার খাতিরে আফগানিস্তানকে অর্থনৈতিকভাবে সহায়তা করা হবে। তারই অঙ্গ হল সিপিইসির সম্প্রসারণ।” এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে আফগানিস্তান। মনে করা হচ্ছে, এর ফলে ঋণগ্রস্ত আফগানিস্তানের কিছুটা অর্থনৈতিকভাবে সহায়তা পাবে বলেও মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ৭-১৩ মে’র Horoscope: সুখবর পেতে পারেন এই রাশির জাতকরা, কী রয়েছে আপনার ভাগ্যে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement