এবার বিমানে নিশ্চিন্তে ঘুমোতে পারবেন ইকোনমি ক্লাসের যাত্রীরাও, আকাশেই মিলবে বিছানা

04:28 PM May 11, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘুম সব সময়ই অমূল্য। তবে তারও দাম বেঁধে দিল নিউজিল্যান্ডের জাতীয় বিমান সংস্থা ‘এয়ার নিউজিল্যান্ড’ (Air New Zealand)। এই প্রথম বিমানের ইকোনমি ক্লাস (Echonomy class) তথা সাশ্রয়ী বিভাগের জন্য করা হল বিশেষ ঘুমের বন্দোবস্ত। সেখানে থাকবে ৬টি স্লিপার ‘পড’। তবে এই সুবিধার জন্য কিন্তু গুনতে হবে গাঁটের কড়ি। আর তা নেহাত সামান্য নয়।

Advertisement

কীরকম খরচ? প্রতি ঘণ্টায় মোটামুটি ১০০ মার্কিন ডলার। আপাতত অকল্যান্ড-নিউ ইয়র্ক ও অকল্যান্ড-শিকাগো রুটে থাকছে ব্যবস্থা। প্রতিটি সেশন ৪ ঘণ্টার। কেবলমাত্র যাত্রীরাই এই সুবিধা পাবেন। তবে আগামী বছরের সেপ্টেম্বর থেকে।

[আরও পড়ুন: এক্সিট পোলে এগিয়ে কংগ্রেস, কর্ণাটকের ফল নিয়ে কী বলছে দেশের সেরা সাট্টা বাজারগুলি?]

কেমন এই ব্যবস্থা? ‘স্কাইনেস্ট’ নামের এই ৬ বেডের ‘পডে’ প্রতিটি বিছানার সঙ্গে থাকবে একটি করে বালিশ, চাদর, কম্বল, ইয়ার প্লাগ ও রিডিং লাইট। খরচের অঙ্কটা ৬৪ থেকে ৯৫ মার্কিন ডলারের মধ্যে ঘোরাফেরা করবে। ভাড়ার সঠিক অঙ্ক এখনই বলতে পারা যায়নি। তবে কাউকেই ৪ ঘণ্টার বেশি সময়ের জন্য ওই আকাশ-বিছানা দেওয়া হবে না। এয়ার নিউজিল্যান্ডের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ক্রু সদস্যরা নির্দিষ্ট সময় পেরিয়ে গেলেই ধীরেসুস্থে ডেকে দেবেন ঘুমন্ত যাত্রীদের।

[আরও পড়ুন: নির্বাচনে হারের পরেই ধাক্কা, ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীকে বিচ্ছেদের নোটিস দিলেন স্বামী]

Advertisement