shono
Advertisement

বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট পদে ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা! মনোনয়ন বাইডেনের

ট্রাম্প মনোনীত ডেভিড মালপাস ইস্তফা দিয়েছিলেন ফেব্রুয়ারির গোড়ায়।
Posted: 10:35 AM Feb 24, 2023Updated: 10:41 AM Feb 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব ব্যাংকের (World Bank) প্রেসিডেন্ট হিসেবে ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গাকে মনোনীত করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। মাস্টারকার্ডের প্রাক্তন চিফ এক্সিকিউটিভ ছিলেন তিনি। সম্প্রতি বিশ্ব ব্যাংকের প্রধানের পদ থেকে ইস্তফা দিয়েছেন ডেভিড মালপাস। অজয় তাঁর স্থলাভিষিক্ত হলে তিনিই হবেন এই পদে প্রথম ভারতীয়।

Advertisement

পুণেতে জন্ম বছর ৬৩-র অজয় বাঙ্গার। বাবা হরভজন সিং বাঙ্গা ছিলেন ভারতীয় সেনার উচ্চপদস্থ আধিকারিক। ২০১০ সালে মাস্টারকার্ডের সিইও হন। এর আগে নেসলে, পেপসির মতো সংস্থার দায়িত্বে ছিলেন তিনি। এই মুহূর্তে জেনারেল ইকুইটি নামের মার্কিন সংস্থায় ভাইস চেয়ারম্যান অজয়।

[আরও পড়ুন: ‘জমির মীমাংসা হয়ে গিয়েছে’, শান্তিনিকেতন থেকে লন্ডনে পাড়ির আগে দাবি অমর্ত্যর]

কেন তাঁকেই ভরসা করছেন বাইডেন? সেকথা বলতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, ”ইতিহাসের এই কঠিন সময়ে বিশ্ব ব্যাংককে নেতৃত্ব দেওয়ার জন্য যোগ্য ব্যক্তি অজয়। তিন দশকের বেশি সময় ধরে তিনি নানা বিশ্ব সংস্থার দায়িত্ব সামলেছেন দক্ষতার সঙ্গে।” তাঁর মতে, জলবায়ু পরিবর্তন ও অন্যান্য সমস্যার মোকাবিলা করার মতো অভিজ্ঞতা রয়েছে অজয়ের।

এই মাসের শুরুতেই সবাইকে চমকে দিয়ে বিশ্ব ব্যাংকের দায়িত্ব থেকে সরে দাঁড়ান মালপাস। তাঁকে মনোনীত করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। তাঁর মেয়াদ শেষ হওয়ার কথা আগামী বছর। কিন্তু সেই মেয়াদ শেষ হওয়ার আগেই তিনি ইস্তফা দেন।

[আরও পড়ুন: হরমনপ্রীতের রান আউট ফেরাল ধোনির স্মৃতি, দুই ক্ষেত্রেই হৃদয় ভাঙার কাহিনি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement