shono
Advertisement
Sri Lanka

বামপন্থী দিশানায়েকই হতে চলেছেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট! কে এই 'আন্ডারডগ'?

অনেক পিছিয়ে দৌড়ে তৃতীয় স্থানে রণিল বিক্রমাসিংহে।
Published By: Biswadip DeyPosted: 12:59 PM Sep 22, 2024Updated: 02:48 PM Sep 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পিছিয়ে পড়ছেন রণিল বিক্রমাসিংহে। বামজোটের নেতা অনুরাকুমার দিশানায়েকই এগিয়ে রয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে। শেষ পাওয়া খবর অনুযায়ী, ৫২ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন তিনি। বিক্রমাসিংহে নেমে গিয়েছেন তৃতীয় স্থানে। তাঁর পক্ষে ভোট পড়েছে ১৬ শতাংশ। দ্বিতীয় স্থানে শ্রীলঙ্কার পার্লামেন্টের বিরোধী দলনেতা সজিথ প্রেমদাসা। তিনি পেয়েছেন ২২ শতাংশ ভোট। এই ট্রেন্ডই চূড়ান্ত হলে প্রেমদাসাই ফের বিরোধী দলনেতা হবেন।

Advertisement

প্রসঙ্গত, ২০২২ আর্থিক সংকটে জেরবার হওয়ার পরে এটাই শ্রীলঙ্কার প্রথম নির্বাচন। ওই বছরই প্রাক্তন রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের বিরুদ্ধে চরমে ওঠে ক্ষোভ। বাড়িছাড়া হন দুজনেই। এর পর ক্ষমতায় এসে দেশের অর্থনীতি ঠিক করতে নানা পদক্ষেপ করেন ইউনাইটেড ন্যাশনাল পার্টির নেতা বিক্রমাসিংহে। এবার ফের একবার প্রেসিডেন্টের দৌড়ে শামিল তিনি। কিন্তু মনে হচ্ছে, শেষ হাসি তিনি নন হাসতে চলেছেন তাঁর বামপন্থী প্রতিপক্ষই।

কে এই দিশানায়েক? ন্যাশনাল পিপলস পাওয়ার জোটের এই প্রার্থীকে বিভিন্ন সময় দুর্নীতির বিরুদ্ধে গলা তুলতে শোনা গিয়েছে। তাঁর নামের সংক্ষেপসার একেডি নামেই তিনি পরিচিত। জনতা বিমুক্তি পেরেমুনা দলের এই নেতা কলম্বো জেলা থেকে পার্লামেন্টের সদস্য়। ২০১৯ সালে তিনি তৈরি করেছিলেন এনপিপি। ছাত্র বয়স থেকেই রাজনীতির সঙ্গে যুক্ত। ২০০০ সাল থেকেই পার্লামেন্টের সদস্য। ২০১৯ সালেও প্রেসিডেন্ট নির্বাচনে মাত্র ৩ শতাংশ ভোট পেয়েছিলেন। কিন্তু এবার সেই নেতাই হয়ে উঠেছেন মসনদের দাবিদার। সব কিছু ঠিক থাকলে তাঁর সেই স্বপ্ন পূরণ হওয়া সময়ের অপেক্ষা। মনে করছে বিশেষজ্ঞ মহল।
বছর দুয়েক আগে বিশ্বের কাছে উদ্বেগের বিষয় হয়ে উঠেছিল শ্রীলঙ্কা। চরমে ওঠে আর্থিক সংকট। তার উপর বিপুল অঙ্কের ঋণের বোঝা। সব কিছু সামলাতে হিমশিম খায় সরকার। এই পরিস্থিতে এবার যিনি প্রেসিডেন্ট হবেন, তাঁর উপরে যে গুরুদায়িত্ব থাকবে তা বলাই বাহুল্য।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বামজোটের নেতা অনুরাকুমার দিশানায়েকই এগিয়ে রয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে।
  • শেষ পাওয়া খবর অনুযায়ী, ৫২ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন তিনি।
  • বিক্রমাসিংহে নেমে গিয়েছেন তৃতীয় স্থানে। তাঁর পক্ষে ভোট পড়েছে ১৬ শতাংশ।
Advertisement