shono
Advertisement

ফের বাড়ছে করোনার দাপট, এই দুই দেশের বিমানবন্দরে আবার বাধ্যতামূলক মাস্ক

বছরশেষে চোখ রাঙাচ্ছে করোনা ভাইরাস।
Posted: 12:32 PM Dec 15, 2023Updated: 12:32 PM Dec 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরশেষে ফের চোখ রাঙাচ্ছে করোনা ভাইরাস (Corona Virus)। মারণ ভাইরাস ঠেকাতে দক্ষিণ-পূর্ব এশিয়ার বেশ কিছু দেশ আবার নতুন করে বাধানিষেধ জারির সিদ্ধান্ত নিচ্ছে। এবার সিঙ্গাপুর এবং ইন্দোনেশিয়ার বিমানবন্দরে নামা যাত্রীদের জন্য বাধ্যতামূলক করা হচ্ছে মাস্ক।

Advertisement

জানা গিয়েছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির বিমানবন্দরে যেমন যাত্রীদের মাস্ক পড়তে বলা হয়েছে, তেমনই তাঁদের গায়ের তাপমাত্রাও মাপা হচ্ছে। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, অনেক যাত্রীরই ফ্লু, নিউমোনিয়া, কোভিড ভ্যারিয়েন্টের মতো উপসর্গ দেখা গিয়েছে। সেই কারণেই বিষয়টিতে নতুন করে জোর দেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: মিলারের আউটে DRS নিতেই পারল না ভারত, হোম অ্যাডভান্টেজ? প্রশ্ন ক্ষুব্ধ নেটিজেনদের]

২০২০ সালে গোটা বিশ্বে প্রকট হয়েছিল কোভিড-১৯-এর দাপট। লাখে লাখে মানুষ প্রাণ হারিয়েছিলেন এই ভাইরাসে। ২০২২-এর শেষের দিকে ধীরে ধীরে কমে এর প্রকোপ। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়ে দিয়েছিল, পুরোপুরি বিদায় নিচ্ছে না করোনা। ভোলবদলে বার বারই তা ফিরে আসবে। সাধারণ জ্বর, সর্দি, কাশির মতোই শরীরে থাবা বসাবে করোনাও। সেই ছবিই ধরা পড়তে শুরু করেছে। কিন্তু কেন সিঙ্গাপুর এবং ইন্দোনেশিয়ায় কোভিডের দাপট বাড়ছে? সিঙ্গাপুরের স্বাস্থ্যমন্ত্রকের তরফে বলা হয়েছে, বছরশেষে বিভিন্ন দেশ থেকে বহু পর্যটক এই দেশে ঘুরতে আসেন। সেটা একটা বড় কারণ। তাছাড়া নানা শারীরিক কারণ রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিচ্ছে।

এদিকে, গত এক সপ্তাহে মালয়েশিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা প্রায় দ্বিগুণ। গত সপ্তাহে যেখানে ৩৬২৬ জন কোভিড পজিটিভ ছিলেন, সেখানে ৭ দিনে তা বেড়ে দাঁড়ায় ৬৭৯৬-য়। ফলে এখন থেকেই সতর্ক হচ্ছে প্রশাসন।

[আরও পড়ুন: সংসদে হামলাকারীদের পাস ইস্যুর দায় সংশ্লিষ্ট সাংসদের, বলছে সংসদের নিয়মই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement