রাতের অন্ধকারে প্যালেস্তিনীয়দের ‘শেষ আশ্রয়’ রাফায় অগ্নিবৃষ্টি ইজরায়েলের, মৃত অন্তত ৩৭

01:43 PM Feb 12, 2024 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘুমের মধ্যেই প্রাণ ৩৭ প্যালেস্তিনীয়র প্রাণ কাড়ল ইজরায়েলি (Israel) সেনার সাঁড়াশি হানা। জানা গিয়েছে, স্থানীয় সময় সোমবার ভোরে হামাসের ডেরা থেকে উদ্ধার করা হয় দুই ইজরায়েলি পণবন্দিকে। তার পরেই দক্ষিণ গাজার (Gaza) রাফায় হামলা চালায় ইজরায়েলি সেনার তিন বাহিনী।

Advertisement

রাফার স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন, অন্তত ৩৭ জনের মৃত্যু হয়েছে ইজরায়েলি হানায়। আহতের সংখ্যা ১২। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, সোমবার সকালে যখন ইজরায়েল হামলা চালিয়েছে তখন ঘুমিয়ে ছিলেন সকলেই। আচমকা হামলায় আতঙ্কিত হয়ে পড়েন। স্থানীয়রা জানিয়েছেন, দুটি মসজিদ ছাড়াও আমজনতার বসতবাড়ি লক্ষ্য করে হামলা হয়েছে। ইজরায়েলের ট্যাঙ্ক, বিমান ও জাহাজ- সবদিক থেকেই হামলা হয়েছে রাফায়।

[আরও পড়ুন: হাসপাতালে মার্কিন প্রতিরক্ষা সচিব, ‘পদ আঁকড়ে থাকতে মরিয়া’, তোপ ট্রাম্পদের]

সামরিক অভিযানের কথা স্বীকার করে বিবৃতি দিয়েছে ইজরায়েল। বলা হয়, দক্ষিণ গাজার বেশ কয়েকটি হামলা চালানো হয়েছে। তবে অভিযান শেষ করে ফিরে এসেছে সেনা। উল্লেখ্য, রাফায় ইজরায়েলি সেনার অভিযান নিয়ে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে বিশেষ অনুরোধ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বলেছিলেন, সাধারণ মানুষের নিরাপত্তার ব্যবস্থা না করে রাফায় যেন ইজরায়েল হামলা না চালায়। কারণ বিশেষজ্ঞদের মতে, যুদ্ধবিধ্বস্ত গাজায় রাফা (Rafah) আসলে আমজনতার শেষ আশ্রয়। সেখানে হামলার আগে নাগরিকদের সুরক্ষিত রাখার ব্যবস্থা করতে হবে। 

উল্লেখ্য, গত শনিবারও গাজায় বিমান হানা চালিয়েছিল ইজরায়েল। সেখানে মৃত্যু হয় ৩১ জনের। মৃতের এক-তৃতীয়াংশই শিশুরা! গত বুধবারই প্যালেস্টাইনের জঙ্গিগোষ্ঠীর তরফে দেওয়া যুদ্ধ থামানোর প্রস্তাবে না করে দিয়েছেন নেতানিয়াহু। নিজের সিদ্ধান্তেই অনড় তিনি। তার পর থেকে আরও জোরালো হয়েছে গাজা ভূখণ্ডে ইজরায়েলি (Israel) সেনার হামলা।

[আরও পড়ুন: ‘পাকিস্তানকে বাঁচাব’, ‘দেশের স্বার্থে’ জোট গড়তে বৈঠক শাহবাজ-বিলাওয়ালদের]

Advertisement
Next