Advertisement

Nobel Prize 2021: জটিল অনুঘটক আবিষ্কার করে মুশকিল আসান, রসায়নে নোবেল দুই বিজ্ঞানীর

07:25 PM Oct 06, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেডিসিন এবং পদার্থবিদ্যার পর রসায়নে চলতি বছরের  নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করল নোবেল কমিটি। বুধবার নোবেলপ্রাপক হিসেবে বেঞ্জামিন লিস্ট এবং ডেভিড ম্যাকমিলানের নাম জানানো হয়েছে। Asymmetric Organocatalysis তৈরির জন্যই রসায়নে এবারের নোবেল পেলেন তাঁরা। আসলে দু’জনেই পৃথকভাবে কাজ করেছেন আণবিক গঠন নিয়ে। সৌরকোষ থেকে ব্যাটারি স্টোরেজের মতো বিভিন্ন বিষয়ে সেই আণবিক গঠনের প্রভাব কী, তা নিয়ে গবেষণা করেছেন। 

Advertisement

নোবেল কমিটির পক্ষ থেকে বিবৃতিতে জানা গিয়েছে, অণুর গঠনের জন্য বিশেষ এই অনুঘটক তৈরি করেছেন বেঞ্জামিন এবং ডেভিড। যা কিনা ফার্মাসিউটিক্যাল গবেষণায় বড় ভূমিকা গ্রহণ করেছে। রসায়নের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় অনুঘটক। গবেষকদের মতে, সাধারণত দুই ধরনেরই অনুঘটক হয়-একটি ধাতব এবং একটি এনজাইম। কিন্তু জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের প্রফেসর বেঞ্জামিন লিস্ট এবং প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড ম্যাকমিলান তৃতীয় এক ধরনের অনুঘটক তৈরি করেছেন, যার নাম অ্যাসিমেট্রিক অর্গানোক্যাটালিসিস, যা ছোট ছোট অরগানিক মলিকিউলের মাধ্যমে তৈরি।

 

[আরও পড়ুন: Nobel Prize 2021: পদার্থবিদ্যার একাধিক জটিল রহস্য উন্মোচন করে নোবেল পেলেন ৩ গবেষক]

এর আগে সোমবার মেডিসিনে যুগ্মভাবে নোবেল পুরস্কার পান ডেভিড জুলিয়াস (David Julius) এবং আর্ডেম পাতাপৌতিয়ান (Ardem Patapoutian)। তাঁরা ‘রিসেপ্টরস ফর টেম্পারেচর অ্যান্ড হিট’-এর রহস্য উদঘাটনের জন্য পুরস্কৃত হন। কোন রহস্য উন্মোচন করেছেন তাঁরা? দুই মার্কিন গবেষক তাঁদের গবেষণায় তুলে ধরেছেন, আমাদের স্নায়ু কীভাবে তাপ, ঠাণ্ডা এবং যান্ত্রিক উদ্দীপনা গ্রহণ করে, কীভাবে প্রতিক্রিয়া দেয়, সে বিষয়টিই তাঁরা বিস্তারিত ব্যাখ্যা করেছেন।

এরপর মঙ্গলবার পদার্থবিদ্যায় নোবেল পান জাপানের গবেষক সিকুরো মানাব, জার্মানির গবেষক ক্লাউস হ্যাসেলম্যান এবং ইটালির বিজ্ঞানী জর্জিও প্যারিসি। আবহাওয়ার পরিবর্তন, বিশ্ব উষ্ণায়ন সংক্রান্ত একাধিক জটিল বিষয় নিজেদের গবেষণায় সহজ করে তুলে ধরেছিলেন। যার স্বীকৃতি দেয় নোবেল (Nobel Prize 2021) কমিটি।

[আরও পড়ুন: গরম-আঘাতে কীভাবে কাজ করে স্নায়ু? রহস্য উন্মোচন করে নোবেল পেলেন দুই মার্কিন গবেষক]

Advertisement
Next