shono
Advertisement
Biden

রাফায় অভিযানের জের, ইজরায়েলকে অস্ত্রের জোগান বন্ধ করছে আমেরিকা! প্রকাশ্যে ঘোষণা বাইডেনের

ইতিমধ্যে রাফা বর্ডার ক্রসিংয়ের প্যালেস্তিনীয় অংশ দখল করে নিয়েছে ইজরায়েলি ফৌজ।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 10:15 AM May 09, 2024Updated: 10:15 AM May 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাফায় ঢুকে অভিযান শুরু করা নিয়েই আগেই ইজরায়েলকে একাধিকবার সাবধান করেছিল আমেরিকা। কিন্তু কোনও কথাতেই কর্ণপাত করেনি তেল আভিভ। ইতিমধ্যেই দক্ষিণ গাজার এই শহরে ঢুকে পড়েছে ইজরায়েলি ট্যাঙ্কবাহিনী। চলছে হামলা। তাই এবার বড় সিদ্ধান্ত নিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রকাশ্যে জানিয়ে দিলেন, রাফায় বড়মাপের অভিযান চালালে আর আমেরিকার থেকে কোনও অস্ত্র পাবে না ইজরায়েল। 

Advertisement

বুধবার সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ইজরায়েলকে কড়া হুঁশিয়ারি দিয়ে বাইডেন জানিয়ে দিয়েছেন, "আমি স্পষ্টভাবে জানিয়ে দিচ্ছি ইজরায়েল যদি রাফায় ঢোকে আমি আর অস্ত্র দেব না। যা ইজরায়েল ভেবেছিল রাফায় আক্রমণ শানাতে ব্যবহার করবে। ইতিমধ্যে বিরাট পরিমাণের গোলা-বারুদের সরবরাহ স্থগিত করে দেওয়া হয়েছে। ফলে ইজরায়েল যদি নিজেদের সিদ্ধান্ত বদল না করে তাহলে এই প্রথম আমরা তাদের অস্ত্র দেওয়া বন্ধ করে দেব।"

[আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় ভারতীয় ছাত্রকে কুপিয়ে হত্যা! গ্রেপ্তার হরিয়ানার বাসিন্দা দুই ভাই]

আন্তর্জাতিক মহলের চাপ উপেক্ষা করেই রাফায় ঢুকতে শুরু করেছে ইজরায়েলি সেনা। ইতিমধ্যে রাফা বর্ডার ক্রসিংয়ের প্যালেস্তিনীয় অংশ দখল করে নিয়েছে তারা। দক্ষিণ গাজার এই শহরে হামাস জঙ্গিদের ডেরা লক্ষ্য করে চলছে হামলা। যার ফলে বিপন্ন সেখানে থাকা লক্ষ লক্ষ প্যালেস্তিনীয়ের জীবন। যা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা। এই পরিস্থিতিতে হোয়াইট হাউসের এক প্রশাসনিক আধিকারিক রয়টার্সকে জানিয়েছিলেন, “রাফায় ঢুকে ইজরায়েলি সেনার অভিযান উচিত ছিল না। সবার আগে ভাবা দরকার ছিল ওটা নিরীহ প্যালেস্তিনীয়দের শেষ আশ্রয়। এর বাইরে তাঁদের আর যাওয়ার কোনও জায়গা নেই। লক্ষ লক্ষ শরণার্থীরাও সেখানে আশ্রয় নিয়েছে। তাই ইজরায়েলকে অস্ত্র সরবরাহের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তা স্থগিত রাখা হয়েছে। অস্ত্র দেওয়া নিয়ে ফের আলোচনা চলছে।”এবার বাইডেন প্রকাশ্যে জানিয়ে দিলেন রাফায় যদি ইজরায়েল আর না থামে তাহলে অস্ত্রের জোগান বন্ধ করবে আমেরিকা।

উল্লেখ্য, মিশর ও কাতারের মধ্যস্থতায় যুদ্ধবিরতির চুক্তিতে সম্মত হয়েছিল হামাস। কিন্তু প্রয়োজনীয় দাবি মানা হয়নি বলে সেই প্রস্তাব নাকচ করে দেয় ইজরায়েল। গত রবিবার রাফার দুটি অঞ্চলের বাসিন্দাদের এলাকা খালি করার নির্দেশ দিয়েছিল ইজরায়েলি ফৌজ। তার পরই সেখানে হামলা চালায় তেল আভিভ। মঙ্গলবার রাফায় প্রবেশ করে ইজরায়েলের ট্যাঙ্কবাহিনী। এই বিষয়ে মঙ্গলবার সকালেই ইজরায়েল ডিফেন্স ফোর্সেস এক্স হ্যান্ডেলে জানায়, ‘আইডিএফ এই মুহূর্তে দক্ষিণ গাজার রাফা শহরে হামলা চালাচ্ছে। পূর্ব রাফায় হামাস ডেরাগুলো নিশানা করে আক্রমণ শানানো হচ্ছে।’ ফলে ফের সাধারণ মানুষের প্রাণহানি নিয়েই এখন গভীর উদ্বেগে রয়েছে আন্তর্জাতিক মহল। কারণ এই মুহূর্তে রাফায় প্রায় ১৫ লক্ষ প্যালেস্তিনীয়র বাস রয়েছে। যার মধ্যে অধিকাংশই শরণার্থী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আন্তর্জাতিক মহলের চাপ উপেক্ষা করেই রাফায় ঢুকতে শুরু করেছে ইজরায়েলি সেনা। ইতিমধ্যে রাফা বর্ডার ক্রসিংয়ের প্যালেস্তিনীয় অংশ দখল করে নিয়েছে তারা।
  • দক্ষিণ গাজার এই শহরে হামাস জঙ্গিদের ডেরা লক্ষ্য করে চলছে হামলা। যার ফলে বিপন্ন সেখানে থাকা লক্ষ লক্ষ প্যালেস্তিনীয়ের জীবন। যা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা।
  • মিশর ও কাতারের মধ্যস্থতায় যুদ্ধবিরতির চুক্তিতে সম্মত হয়েছিল হামাস। কিন্তু প্রয়োজনীয় দাবি মানা হয়নি বলে সেই প্রস্তাব নাকচ করে দেয় ইজরায়েল।
Advertisement