shono
Advertisement
Gaza

গাজা থেকে উদ্ধার ৩ ইজরায়েলি পণবন্দির দেহ! নেতানিয়াহুর বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে দেশেই

ইজরায়েলি সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছে পণবন্দিদের পরিবার।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 10:59 AM May 25, 2024Updated: 11:00 AM May 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আট মাস পেরিয়ে গেলেও গাজায় হামাসের ডেরায় বন্দি শতাধিক মানুষ। যত দিন যাচ্ছে দীর্ঘ হচ্ছে অপেক্ষা। কবে বন্দিরা ঘরে ফিরবেন? এর উত্তর জানতে ইজরায়েলি সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছে তাঁদের পরিবার। এর মাঝেই ফের একবার গাজা থেকে ৩ পণবন্দির দেহ উদ্ধার করেছে ইজরায়েলি ডিফেন্স ফোর্সেস (আইডিএফ)। 

Advertisement

গত ৭ অক্টোবর ইজরায়েলের বুকে বেনজির হামলা চালায় প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী হামাস। অপহরণ করে নিয়ে যায় প্রায় দুশোর উপর মানুষকে। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, সেই তালিকায় ছিলেন হানান ইয়াবলঙ্কা, মিশেল নিসেনবাউম এবং ওরিয়ন হার্নান্দেজ নামে ৩ ইজরায়েলি। বৃহস্পতিবার গাজার জাবালিয়া শহরে রাতভর অভিযান চালায় আইডিএফ। সেখান থেকেই এই ৩ জনের দেহ উদ্ধার করেন ইজরায়েলি জওয়ানরা।

[আরও পড়ুন: সুনাক সরকারের কঠোর মনোভাবের পরেও ব্রিটেনে অভিবাসী সংখ্যায় শীর্ষে ভারতীয়রা]

এই বিষয়ে ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনী শুক্রবার এক্স হ্যান্ডেলে জানিয়েছে, 'হানান ইয়াবলঙ্কা, মিশেল নিসেনবাউম ও ওরিয়ন হার্নান্দেজকে গত ৭ অক্টোবর খুন করে হামাস জঙ্গিরা। তার পর তাঁদের গাজায় নিয়ে যাওয়া হয়। রাতভর অভিযান চালিয়ে ওই ৩ জনের দেহ উদ্ধার করা হয়েছে জাবালিয়া থেকে। দেহগুলো ইজরায়েলে ফিরিয়ে আনা হয়েছে। পণবন্দিদের ঘরে ফেরাতে আমাদের অভিযান জারি থাকবে। মৃতদের স্মৃতি আমাদের কাছে আশীর্বাদ হয়ে থাকবে।'

গাজা থেকে ইজরায়েলিদের দেহ উদ্ধারের খবর পেয়েই আরও উদ্বেগ বেড়েছে পণবন্দিদের পরিবারের। তারা সকলেই ফের একবার ইজরায়েলের সরকারের কাছে অনুরোধ জানিয়েছেন, দ্রুত যেন বন্দিদের ফেরানোর বিষয়ে পদক্ষেপ করা হয়। তাদের মুক্তি নিয়ে ইজরায়লের অন্দরেই ক্ষোভ বাড়ছে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে। এই মুহূর্তে প্রায় ১২১ জন বন্দি রয়েছেন হামাসের ডেরায়। টাইমস অফ ইজরায়েল সূত্রে খবর, এর মধ্যে ৩৭ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে আইডিএফ।

বলে রাখা ভালো, হামাস নিধনে গোটা গাজা ভূখণ্ড গুঁড়িয়ে দিচ্ছে ইজরায়েলি ফৌজ। খুঁজে খুঁজে নিশানা করা হচ্ছে হামাসের ডেরাগুলোকে। পণবন্দিদের লুকিয়ে রাখা থাকতে পারে এমন জায়গায় চিরুনি তল্লাশি চলছে। গত সপ্তাহে গাজার একটি অঞ্চল থেকে ৩ জনের দেহ উদ্ধার করেছিল আইডিএফ। যাঁদের নাম শানি লুক, ইতজাক গেলেরেন্টার ও অ্যামিট বুস্কিলা। গত ৭ অক্টোবর ওই ৩ জন সুপারনোভা মিউজিক ফেস্টিভ্যালে ছিলেন। সেখান থেকেই হামাস জঙ্গিরা তাঁদের অপহরণ করে নিয়ে যায়।

[আরও পড়ুন: প্রবল চাপে নেতানিয়াহু, ইজরায়েলকে এখনই রাফা অভিযান বন্ধের নির্দেশ আন্তর্জাতিক আদালতের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত ৭ অক্টোবর ইজরায়েলের বুকে বেনজির হামলা চালায় প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী হামাস। অপহরণ করে নিয়ে যায় প্রায় দুশোর উপর মানুষকে।
  • বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, সেই তালিকায় ছিলেন হানান ইয়াবলঙ্কা, মিশেল নিসেনবাউম এবং ওরিয়ন হার্নান্দেজ নামে ৩ ইজরায়েলি।
  • গাজা থেকে ইজরায়েলিদের দেহ উদ্ধারের খবর পেয়েই আরও উদ্বেগ বেড়েছে পণবন্দিদের পরিবারের। তারা সকলেই ফের একবার ইজরায়েলের সরকারের কাছে অনুরোধ জানিয়েছেন, দ্রুত যেন বন্দিদের ফেরানোর বিষয়ে পদক্ষেপ করা হয়।
Advertisement