shono
Advertisement

তুষারঝড়ে বিপর্যস্ত আমেরিকা, বিদ্যুৎহীন বহু এলাকা, পারদ নামল মাইনাস ৪৮ ডিগ্রিতে

তুষারাচ্ছন্ন রাস্তায় দুর্ঘটনায় মৃত্যু হয়েছে একাধিক ব্যক্তির।
Posted: 04:46 PM Dec 24, 2022Updated: 04:46 PM Dec 24, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বরফের তলায় বড়দিনের আনন্দ! শুক্রবার আবহবিদরা হুঁশিয়ারি দিয়েছিলেন, শৈত্যঝড় ‘বম্ব সাইক্লোন’-এ (Bomb Cyclone) পরিণত হতে পারে। তাই হয়েছে। তীব্র বেগে বইছে ঠান্ডা হাওয়া। আমেরিকার (America) বিস্তীর্ণ এলাকা জুড়ে তুষারঝড়ের প্রকোপে বিপর্যস্ত সাধারণ জনজীবন। বিপর্যস্ত হয়েছে বিদ্যুৎ পরিষেবা। শুক্রবারের তুষারঝড়ে ১৫ লক্ষ বাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। পরে কিছু এলাকায় বিদ্যুৎ এলেও এখনও বহু বাড়ি অন্ধকারে। মাত্রাতিরিক্ত তুষারপাতে বন্ধ একাধিক সড়ক। দৃশ্যমানতার অভাবে ঘটেছে দুর্ঘটনা। ব্যহত বিমান চলাচল। বাতিল হয়েছে একাধিক উড়ান।

Advertisement

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, ক্রমাগত তুষারপাতের ফলে কোথাও কোথাও তাপমাত্রা নেমেছে মাইনাস ৪৮ ডিগ্রি সেলসিয়াসে। স্থানীয়দের অনেকেই জানাচ্ছেন, ফুটন্ত জল উনুন থেকে নামালেই কঠিন বরফে পরিণত হচ্ছে। হাড়কাঁপানো ঠান্ডায় ঘর বেরোনোর সাধ্য নেই মানুষের। সকলেই এখন আবহাওয়ার পরিবর্তনের জন্য প্রার্থনা করছেন। যদিও এখনও পর্যন্ত তেমন লক্ষণ দেখা যাচ্ছে না বলেই খবর। আমেরিকার আবহাওয়া দপ্তরের দাবি, আমেরিকার জনসংখ্যার প্রায় ৭০ শতাংশ অর্থাৎ, প্রায় ২৪ কোটি মানুষকে আবহাওয়ার চরম পরিবর্তন সম্পর্কে আগেই সতর্ক করা হয়েছিল। যদিও এরপরেও প্রাকৃতিক বিপর্যয়ে নাজেহাল হতে হয়েছে মানুষকে। এর মধ্যেই বৃহস্পতিবার ওকলাহোমায় তুষারাচ্ছন্ন রাস্তায় দুর্ঘটনার কারণে ২ জনের মৃত্যু হয়েছে।

[আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকায় দুর্ঘটনাগ্রস্ত গ্যাস ট্যাঙ্কারে ভয়াবহ বিস্ফোরণ, বহু হতাহতের আশঙ্কা]

যদিও ওকলাহোমা, উত্তর ও দক্ষিণ ডাকোটা, আইওয়া-সহ একাধিক এলাকায় সাধারণ মানুষকে ঘর থেকে বেরোতো বারণ করেছিল প্রশাসন। যদিও বাস্তব ক্ষেত্রে সম্পূর্ণ ভাবে প্রশাসনের নির্দেশ মানা সম্ভব হচ্ছে না। এই কারণেই দুর্ঘটনা ঘটে গিয়েছে। তুষারঝড়ে দৃশ্যমানতা কমে যাওয়া, শীতে জবুথবু অবস্থাও একাধিক দুর্ঘটনার কারণ বলে অনুমান। তবে পুলিশ এবং সেনা মন্দ পরিস্থিতিতেও যথাসাধ্য ব্যবস্থা নিচ্ছে। গৃহহীনদের উদ্ধার করে নিরাপদ স্থানে রাখা হচ্ছে।

[আরও পড়ুন: ফ্রান্সের উদ্দেশে পাড়ি দিল ‘দ্য সারপেন্ট’ চার্লস শোভরাজ]

ফ্লাইটঅ্যাওয়ার ওয়েবসাইটের পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার আমেরিকার পাঁচ হাজার বিমান বাতিল হয়েছে। দুর্যোগের ফলে বিলম্ব হয়েছে ৭ হাজরা ৬০০ উড়ানে। এর মধ্যে রয়েছে বেশকিছু আন্তর্জাতিক উড়ানও।পরিস্থিতি কবে স্বাভাবিক হবে বলতে পারছে না প্রশাসন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement