shono
Advertisement

লাদাখে উত্তেজনার মধ্যেই ভারত-চিন সীমান্তে নয়া কমান্ডার নিয়োগ বেজিংয়ের

নতুন চক্রান্তের ইঙ্গিত!
Posted: 06:12 PM Dec 20, 2020Updated: 06:12 PM Dec 20, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় সংঘর্ষ হওয়ার পর থেকেই ভারত ও চিনের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে। আর ১৫ জুনের ওই ঘটনার পর থেকে ভারতের সঙ্গে থাকা সীমান্ত এলাকাগুলিতে সঙ্গে তৎপরতা বেড়েছে লালফৌজের। রাস্তা থেকে হেলিপ্যাড, বিভিন্ন পরিকাঠামো তৈরি করেছে। ক্রমশই যখন উত্তেজনার পারদ বাড়ছে তখন ভারতের সঙ্গে থাকা সীমান্তগুলি দেখভালের জন্য নতুন সেনা কমান্ডার নিযুক্ত করলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং।

Advertisement

চিনের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, চিনের সেন্ট্রাল মিলিটারি কমিশন প্রধান শিং জিনপিং (Xi Jinping) শুক্রবার ২০ লক্ষ সেনার পিপলস লিবারেশন আর্মি (PLA) ও স্বশস্ত্র পুলিশ বাহিনীর চার জন আধিকারিককে উচ্চপদে নিযুক্ত করেছেন। তার মধ্যে জেনারেল ঝাং জিউডংকে ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের কমান্ডার পদে বসিয়েছেন চিনের প্রেসিডেন্ট। এছাড়া ওই কমান্ডেই আরও তিন জনকে উচ্চপদে পদোন্নতি দেওয়া হয়েছে। তাঁরা হলেন জিউ পুক্সিও, লিই উই ও ওয়ান চুনিং।

[আরও পড়ুন: এবার আমেরিকায় ২৬ লক্ষ মার্কিন ডলার জালিয়াতির অভিযোগ নীরব মোদির ভাইয়ের বিরুদ্ধে ]

চিনের ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের (Western Theatre Command) অধীনে ভারতের সঙ্গে থাকা সীমান্তগুলি পড়ে। তাই সেই কমান্ডে নতুন সেনা কমান্ডার নিয়োগের ঘটনায় সিঁদুরে মেঘ দেখেছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। তাঁদের কথায়, এর আগে গুরুত্বপূর্ণ এই কমান্ডের দায়িত্বে ছিলেন জেনারেল ঝাউ ঝোঙ্গি। ৬৫ বছরের ওই সেনা আধিকারিকের সময় ২০১৭ সালে ডোকলাম মালভূমিতে রাস্তা তৈরির চেষ্টা করে লালফৌজ। যদিও ভারতীয় সেনা জওয়ানদের দক্ষতার জন্য তা আর সম্ভব হয়নি বেজিংয়ের পক্ষে।

[আরও পড়ুন: ভারতের সঙ্গে টানাপোড়েনের মধ্যেই নয়া পদক্ষেপ, নেপাল সরকার ভাঙার প্রস্তাব প্রধানমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement