shono
Advertisement

আমেরিকার আকাশে নজরদারি চালাচ্ছে চিনা বেলুন! চাঞ্চল্যকর দাবি পেন্টাগনের

গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করছে চিনা বেলুন, দাবি আমেরিকার।
Posted: 02:33 PM Feb 03, 2023Updated: 02:33 PM Feb 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) আকাশসীমা পেরিয়ে ঢুকেছে চিনা (China) বেলুন! আমেরিকার বেশ কয়েকটি এলাকায় এই বেলুনের মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে চিনের বিরুদ্ধে। তবে বেলুনটিকে দেখেও সেটি গুলি করে নামাতে পারছে না মার্কিন সেনা। কারণ এই বেলুনের ধ্বংসাবশেষের ফলে অসুবিধায় পড়বেন স্থানীয় মানুষ। প্রসঙ্গত, চলতি মাসের ৫ তারিখেই চিন সফরে যাবেন মার্কিন বিদেশ সচিব অ্যান্থনি ব্লিঙ্কেন। তবে এই বেলুন আবিষ্কারের পরে সেই সফর বাতিল করা হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে।

Advertisement

মার্কিন প্রতিরক্ষার সদর দপ্তর পেন্টাগনের তরফে জানা গিয়েছে, জানুয়ারি মাসের শেষদিকে রাতের আকাশে বিশাল ওই বেলুন দেখতে পাওয়া যায়। আধিকারিকদের সকলেই প্রায় নিশ্চিত, চিন থেকে ওই বেলুন পাঠান হয়েছে। নিরাপত্তার ক্ষেত্রে স্পর্শকাতর জায়গাগুলিতেই দেখা যাচ্ছে এই বেলুন। একটি বেলুন দেখতে পাওয়া গিয়েছে মনটানা এলাকায়। দেশের পারমাণবিক পরীক্ষাকেন্দ্রগুলির মধ্যে অন্যতম প্রধান এই মনটানা। মার্কিন যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্রের ভাণ্ডার খতিয়ে দেখতেই বেলুন পাঠিয়েছে চিন, সেরকমই অনুমান আধিকারিকদের।

[আরও পড়ুন: দেনার দায়ে ধুঁকছে পাকিস্তান, সমস্যা মেটাতে ইমরানকে ডাক প্রধানমন্ত্রী শাহবাজের!]

তবে এই বিশাল বেলুন দেখতে পেয়েও সেটিকে গুলি করে নামাতে পারছে না মার্কিন আধিকারিকরা। পেন্টাগনের তরফে ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার জানিয়েছেন, “এই বেলুনগুলির দিকে নজর রাখছে মার্কিন প্রশাসন। আপাতত যে উচ্চতায় বেলুন রয়েছে, তাতে আকাশপথে উড়ান চলাচলে সমস্যা তৈরি হচ্ছে না। এই বেলুনের মাধ্যমে কোনও ধরনের হামলার আশঙ্কাও নেই। তাছাড়া বেলুনটি নষ্ট করলে তার ধ্বংসাবশেষে চাপা পড়ে ক্ষতি হবে সাধারণ মানুষের।” তবে এই ধরনের বেলুন বেশ কিছুদিন ধরেই দেখা যাচ্ছে বলেই দাবি পেন্টাগনের।

এই ঘটনায় ইতিমধ্যেই চিনা রাষ্ট্রদূতদের সঙ্গে আলোচনায় বসেছেন মার্কিন আধিকারিকরা। বেলুনগুলির মাধ্যমে কোনও গুরুত্বপূর্ণ তথ্য যাতে চিনের কাছে পৌঁছে না যায়,তার জন্য বেশ কিছু পদক্ষেপ করেছে মার্কিন প্রশাসন। যদিও কী কী বিধিনিষেধ চালু করা হয়েছে, তা নিয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। প্রসঙ্গত, কয়েকদিনের মধ্যেই চিন সফরে যাচ্ছেন অ্যান্থনি ব্লিঙ্কেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়েও আলোচনা করবেন তিনি। তার আগেই চিনের পাঠানো বেলুন নিয়ে দুই দেশের কূটনৈতিক মহলে উত্তাপ বাড়ছে। 

[আরও পড়ুন: ওড়ার পরেই আগুন, আবু ধাবি-কালিকটগামী বিমানের জরুরি অবতরণ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement