shono
Advertisement

আণবিক যুদ্ধে শেষ হয়ে যাবে বিশ্ব! ‘কী করলে বাইডেন’, আক্ষেপ ট্রাম্পের

ইউক্রেন যুদ্ধে বিভক্ত বিশ্ব।
Posted: 02:38 PM Mar 15, 2023Updated: 02:38 PM Mar 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেন যুদ্ধে বিভক্ত বিশ্ব। একদিকে আমেরিকা ও পশ্চিম ইউরোপের দেশগুলি। অন্যদিকে রাশিয়া এবং চিন। ভারতের মতো তৃতীয় বিশ্বের দেশগুলি নিরপেক্ষ অবস্থান নিলেও কার্যত দোটানায়। এহেন পরিস্থিতিতে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা প্রকাশ করেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Advertisement

সোমবার আইওয়াতে এক নির্বাচনী সভায় তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা প্রকাশ করেন ট্রাম্প (Donald Trump)। আর পরিস্থতির এহেন বিপজ্জনক মোড়ের জন্য আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে দায়ী করেছেন তিনি। ২০২৪ সালের নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প বলেন, “আমি বিশ্বাস করি তৃতীয় বিশ্বযুদ্ধ হতে চলেছে। এমন বিপজ্জনক পরিস্থিতি এর আগে কখনও তৈরি হয়নি। রাশিয়াকে সরাসরি চিনেক দিকে ঠেলে দিয়েছে বাইডেন প্রশাসন। এমনটা চললে আণবিক যুদ্ধে শেষ হয়ে যাবে বিশ্ব। একমাত্র আমিই পারি তৃতীয় বিশ্বযুদ্ধ আটকাতে পারি।”

উল্লেখ্য, দেখতে দেখতে একবছর পেরিয়ে গিয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। এখনও নিষ্পত্তি হয়নি লড়াইয়ের। ইউক্রেনের (Ukraine) পাশে দাঁড়িয়েছে আমেরিকা-সহ (US) পশ্চিমী দেশগুলি। কিন্তু যুদ্ধে সরাসরি অংশ নেয়নি তারা। এমতাবস্থায় ইউক্রেনের উপকূলে কৃষ্ণসাগরের (Black Sea) উপরে মাঝ আকাশে মার্কিন নজরদারি ড্রোনের উপর হামলা চালিয়েছে রুশ যুদ্ধবিমান। মঙ্গলবার এই ঘটনা ঘটেছে।

[আরও পড়ুন: ইউক্রেনে মহিলাকে গণধর্ষণ, চার বছরের শিশুর যৌন হেনস্তার গুরুতর অভিযোগ রুশ সেনার বিরুদ্ধে]

প্রসঙ্গত, ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়া যাচ্ছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। সূত্রের খবর, সামনের সপ্তাহেই মস্কো পৌঁছবেন তিনি। আমেরিকা ও পশ্চিমকে কড়া কূটনৈতিক বার্তা দিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসবেন শি। অন্যদিকে, আগামী সেপ্টেম্বর মাসে জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে আসতে পারেন পুতিন। সবমিলিয়ে, ইউক্রেন যুদ্ধে রীতিমতো বিভক্ত গোটা বিশ্ব। একদিকে আমেরিকা ও পশ্চিম ইউরোপের দেশগুলি। অন্যদিকে রাশিয়া এবং চিন। 

[আরও পড়ুন: ইউক্রেনে মহিলাকে গণধর্ষণ, চার বছরের শিশুর যৌন হেনস্তার গুরুতর অভিযোগ রুশ সেনার বিরুদ্ধে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement