shono
Advertisement

জার্মানির পর এবার আমেরিকা, কেজরিওয়ালের গ্রেপ্তারি নিয়ে মুখ খুলল ওয়াশিংটন

২৮ মার্চ পর্যন্ত ইডি হেফাজতে থাকবেন কেজরি।
Posted: 04:41 PM Mar 26, 2024Updated: 04:41 PM Mar 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবগারি দুর্নীতি মামলায় অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) গ্রেপ্তারি নিয়ে এর আগে মন্তব্য করেছিল জার্মানি। এবার এই বিষয়ে মুখ খুলল আমেরিকাও। জানাল বিষয়টি তাদের নজরাধীন রয়েছে। সেই সঙ্গে আপ সুপ্রিমোর বিচার যেন ন্যায়সঙ্গত, স্বচ্ছ ও সময়োপযোগী হয়, সেকথা জানিয়ে নয়াদিল্লির উপরে পরোক্ষে চাপ সৃষ্টি করল মার্কিন (US) প্রশাসন। সংবাদ সংস্থা রয়টার্সকে এক মার্কিন মুখপাত্র একথা জানিয়েছেন।

Advertisement

ওয়াশিংটনের তরফে এই বিষয়ে যে বিবৃতি দেওয়া হয়েছে সেখানে বলা হয়েছে, ‘আমরা মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের জন্য একটি ন্যায্য, স্বচ্ছ এবং সময়োপযোগী বিচার প্রক্রিয়ার আশা রাখি।’ প্রসঙ্গত, গত সপ্তাহেই জার্মানির (Germany) বিদেশ মন্ত্রকও প্রায় একই ধরনের মন্তব্য করেছিল। জার্মান মুখপাত্র বলেন, ”আমরা জানি ভারত এক গণতান্ত্রিক দেশ। আমাদের প্রত্যাশা, এই মামলাতে সেই স্বাধীন ন্যায়বিচারের মানই বজায় রাখা হবে। যে কোনও অভিযুক্তের মতোই কেজরিওয়ালও ন্যায্য ও পক্ষপাতহীন বিচারের অধিকারী। কোনও বিধিনিষেধ ছাড়াই তিনি যেন সব ধরনের আইনি রাস্তায় যেতে পারেন।”

[আরও পড়ুন: ৪০০ পারের স্বপ্নে ধাক্কা! জোটে ফিরল না অকালি দল, পাঞ্জাবে বিজেপির একলা চলো]

জার্মানির এহেন মন্তব্যের প্রতিবাদ করেছে রুষ্ট ভারত। নয়াদিল্লি জানিয়েছিল, ‘এই ধরনের মন্তব্যকে আমাদের বিচার ব্যবস্থায় এক ধরনের হস্তক্ষেপ এবং বিচার বিভাগের স্বাধীনতাকে ছোট করার প্রয়াস বলেই দেখছি আমরা। একে ‘ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নির্লজ্জ হস্তক্ষেপ’ বলেও উল্লেখ করে বিদেশ মন্ত্রক। এবার আমেরিকার মন্তব্যের জবাবে মোদি সরকার কী বলে সেদিকেই তাকিয়ে ওয়াকিবহাল মহল।

উল্লেখ্য, বৃহস্পতিবার রাতে আবগারি দুর্নীতি মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে গ্রেপ্তার হয়েছিলেন আম আদমি পার্টির সুপ্রিমো। শুক্রবার রাউজ অ্যাভিনিউ আদালতে তোলা হয় তাঁকে। সেখানে ১০ দিনের জন্য কেজরিওয়ালকে হেফাজতে নেওয়ার অনুমতি চায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। তবে ২৮ মার্চ পর্যন্ত কেজরির ইডি হেফাজত মঞ্জুর করেছে আদালত।

[আরও পড়ুন: উর্মিলাকে ‘পর্নস্টার’ বলেছিলেন কঙ্গনা! পুরনো ভিডিও শেয়ার করে তোপ কংগ্রেস নেতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement